ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

শিল্প-সাহিত্য

এবারের মেলায় কথাপ্রকাশ ৫৫টি বই প্রকাশ করছে : মোহাম্মদ জসিম উদ্দিন

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০২-০৮ ০৯:৩৩:২৪ পিএম
এবারের মেলায় কথাপ্রকাশ ৫৫টি বই প্রকাশ করছে :  মোহাম্মদ জসিম উদ্দিন

অন্যবারের চেয়ে এবারের মেলার আয়োজনকে আমার অনেক স্বচ্ছ মনে হচ্ছে। এবার আগের চেয়ে বিক্রি অনেক ভালো হবে আশা করি।

বইয়ের মান সব প্রকাশনারই ভালো হচ্ছে। এবার মেলার একটা ভালো দিক হচ্ছে ছোট ছোট এনজিওগুলোকে বাইরে স্টল দেওয়া হয়েছে। এটা পেশাদার প্রকাশক ও পাঠকদের জন্য একটা ভালো কাজ হয়েছে।

আমরা গত বছর যেসব বই করেছিলাম তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে বেশ কিছু প্রবন্ধের বই। বইগুলি হচ্ছে সরদার ফজলুল করিমের ‘আমি মানুষ’ ও ‘সেইসব দার্শনিক’, কবীর চৌধুরীর ‘বিশ্বসাহিত্যে নয় রতœ’, আবুল কাশেম ফজলুল হকের ‘রাষ্ট্রচিন্তায় বাংলাদেশ’, ড. সিরাজুল ইসলামের ‘ঐতিহাসিকের নোটবুক’, সিরাজ সালেকীনের ‘ভারতীয় শাস্ত্রে নারীকথা’, বিশ্বজিৎ ঘোষ সম্পাদিত ‘সোমেন চন্দ রচনাবলি’।

এবারের মেলায় আমরা ৫৫টি বই প্রকাশ করছি। এর মধ্যে উল্লেখযোগ্য বই হলো সরদার ফজলুল করিম, কবীর চৌধুরী, আহমদ শরীফ, সিরাজুল ইসলাম চৌধুরী, যতীন সরকার, আবুল কাসেম ফজলুল হক, সেলিনা হোসেন ও হুমায়ুন কবিরের ‘শ্রেষ্ঠ প্রবন্ধ’। এছাড়া আমরা ছোটদের বেশ কিছু বই প্রকাশ করছি। এর মধ্যে রয়েছে ‘ছোটদের বিশ্বরাজনীতি’ ‘এশিয়ার রূপকথা’, ‘রাশিয়ার রূপকথা’, ‘বাংলাদেশের রূপকথা’, ‘ইউরোপের রূপকথা’ ও ‘আফ্রিকার রূপকথা’। প্রতিবারের মতো এবারও ছোটদের জন্য জীবনীগ্রন্থ সিরিজের বই বের করেছি ১৫টি। গত বছর আমরা করেছিলাম ৪০টি জীবনী। এই জীবনীগুলি ওই সিরিজেরই অংশ। রয়েছে ছোটদের জন্য সায়েন্স ফিকশন মুহম্মদ মনিরুল হুদার ‘জ্বীনী ও রবু’ এবং ‘পিউট্রনিক ভূত’।

তাছাড়া তরুণ কবিদের মধ্যে রয়েছে হেনরী স্বপন, আপন মাহমুদ ও বিজয় আহমেদের কবিতার বই। এছাড়া করছি নব্বই দশক ও শূন্য দশকের গল্পের সংকলন।

বাংলাদেশ সময় ০০০০, ফেব্রুয়ারি ০৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa