ঢাকা, শনিবার, ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

শিল্প-সাহিত্য

কমলকুমার মজুমদারের জীবনচিত্র

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১১
কমলকুমার মজুমদারের জীবনচিত্র

‘আপনার প্রেরিত গল্পোপহারটি পেয়ে দারুণ খুশি হয়েছি, পড়েও। রামায়ণ মহাভারতের দেশের লেখক বলেই আপনি বালজাক, স্তাদালতুল্য স্তরে পৌঁছতে পেরেছেন।

তাই মাটি থেকে পাহাড়ের চূড়াকে সালাম জানাই’- একটি চিঠিতে বিষ্ণু দে এরকম কয়েকটি লাইন লিখেছিলেন যার উদ্দেশ্যে, তিনি কমলকুমার মজুমদার। চিঠিটি তিনি লিখেছিলেন তার ‘নিম অন্নপূর্ণা’ গল্পগ্রন্থটি পাঠ করে।

‘অন্তর্জলী যাত্রা’ উপন্যাসটি রচনার মধ্য দিয়ে কমলকুমার মজুমদার বাংলা সাহিত্যে হয়ে ওঠেন এক সার্বভৌম নাম। জন্মগ্রহণ করেন ১৯১৪ সালের ১৪ নভেম্বর। প্রয়াত হন ১৯৭৯ সালের ৭ ফেব্রুয়ারি। অনেক বোদ্ধাপাঠকই তাকে ‘লেখকদের লেখক’ মনে করেন। নিজের লেখার জন্য তিনি যেমন এক স্বতন্ত্র শৈলী তৈরি করে নিয়েছিলেন, তেমনি যাপন করেছেন স্বতন্ত্র জীবনও।  
২০১০ সালের ফেব্রুয়ারিতে বের হয় শোয়াইব জিবরানের সম্পাদনায় ‘কমলকুমার চরিতম্’। বইটিকে বলা যায় ব্যক্তি কমলকুমার মজুমদার সম্পর্কে তার অনেক নিকটজন ও বিখ্যাত লেখকদের লেখার সংকলন। বইটির প্রকাশ প্রসঙ্গে শোয়াইব জিবরান লেখেন ‘বিশ্ববিদ্যালয় জীবনে কমলকুমারের রচনায় মগ্ন হয়েছিলাম। তারপর তাঁকে নিয়ে ¯œাতকোত্তর পর্যায়ে একটি ছোট্ট থিসিস পেপার লিখতে গিয়ে ব্যক্তি কমলকুমার সম্পর্কে অদ্ভুত সব তথ্যের মুখোমুখি হতে থাকি। পরবর্তীকালে পিএইচডি গবেষণা উপলক্ষে কলকাতায় আরও বিস্ময়কর সব গল্পের মুখোমুখি হই। এতে কমলমানস বোঝা আমার জন্য বেশ দুরূহ হয়ে উঠতে থাকে। কিন্তু এক সময় আবিষ্কার করি অধিকাংশ কাহিনী উপকাহিনীর উৎস হচ্ছে কমল সহচরদের একগুচ্ছ মৌলিক রচনা। এই রচনাগুলোর তথ্যই তাবেঈনদের মুখে বিভিন্ন রূপ এমনকী বিকৃত রূপ ধারণ করেছে। আমি তখন মূল রচনা নিয়ে একটি সংকলনগ্রন্থ প্রণয়নের প্রয়োজন অনুভব করি। ’

‘কমলকুমার চরিতম্’-এ স্থান পেয়েছে  শোয়াইব জিবরানের দীর্ঘ এক ভূমিকাসহ কমলকুমার মজুমদার সম্পর্কে সত্যজিৎ রায়, সুনীল গঙ্গোপাধ্যায়, স্ত্রী দয়াময়ী মজুমদার, অশোক মিত্র, লোকনাথ ভট্টাচার্য, অলোকরঞ্জন দাশগুপ্ত, বেলাল চৌধুরী, উদয়ন ঘোষ ও সুব্রত রুদ্রের লেখা। এছাড়া রয়েছে কমলকুমার মজুমদারের বেশ কিছু দুর্লভ আলোকচিত্র।

লেখাগুলোর মধ্যে ব্যক্তি কমলকুমার মজুমদারকে যেমন জানা সম্ভব হয়, তেমনি সাহিত্য, চলচ্চিত্র, চিত্রকলা বা নাটক সম্পর্কে তার নিজস্ব ধ্যানধারণাও অনেকখানি টের পাওয়া যায়।

বইটি প্রকাশ করেছে শুদ্ধস্বর, দাম ১৫০ টাকা, প্রচ্ছদ সব্যসাচী হাজরা।

বাংলাদেশ সময় ১৬১৫, ফেব্রুয়ারি ৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa