ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

ভাষার মাস, বইমেলা ও নিজের বই নিয়ে বেলাল চৌধুরী

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১১
ভাষার মাস, বইমেলা ও নিজের বই নিয়ে বেলাল চৌধুরী

ফেব্রুয়ারি মাস আমাদের ভাষার মাস। ভাষা নিয়ে বলতে গেলে আমার মনে হয়, বাঙালির মাতৃভাষা হচ্ছে কবিতা।

আর কবিতা হচ্ছে সাহিত্যের জননী। আমাদের ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান, বিপ্লব, রাষ্ট্রচিন্তা নিয়ে যুগে যুগে কবিরা কবিতা লিখেছেন, পদ্যকাররা পদ্য বানিয়েছেন। কবিতার ঐতিহ্য হাজার বছর থেকে চলে আসছে সেই চর্যাপদের যুগ থেকে। সে তুলনায় গদ্যভাষা নবীন, গদ্যভাষা আমাদের গৌরব এবং জাতীয়তাবাদের জয়গানে মুখরিত হয়ে উঠুক।

আমাদের প্রকাশনা সাহিত্যে শুধু একুশ আসলেই বই প্রকাশের উদ্যোগ নেওয়া হয়, বই প্রকাশ করা হয়। এটা আসলে উচিত নয়। বই প্রকাশ সারা বছরই চলা উচিত। তাছাড়া বাংলা একাডেমী স্বল্প পরিসরে এ মেলার আয়োজন সম্পন্ন করে, এ অবস্থার পরিবর্তন হওয়া অবশ্যই দরকার। বিশ্বের কোনো দেশে সারা মাস বইমেলা হয় কিনা আমার জানা নেই। বইমেলা শুধু বাঙালির প্রাণের মেলাই নয়, এটি ধর্মনিরেপেক্ষ সেকুলার উৎসব। আমি এর সাফল্য কামনা করি।

আমার স্মৃতিকথা ‘নিরুদ্দেশ হাওয়ায় হাওয়ায়’ বইটা নিয়ে নতুন করে কাজ করছি। আশা করি আগামী বছরই বইটা বের হবে। গত বইমেলায় বের হয়েছিল আমার স্মৃতিকথা ‘নিরুদ্দেশ হাওয়ায় হাওয়ায়’ ও কবিতার বই ‘বিদায়ী চুমুক’।

এ বছর শুদ্ধস্বর থেকে বের হচ্ছে প্রবন্ধগ্রন্থ ‘একুশের ভাবনা’, কলকাতার কবিদের নিয়ে স্মৃতিচারণমূলক বই ‘সাত সাগরের ফেনায় ফেনায় মিশে’। এছাড়া রোদেলা প্রকাশনী থেকে বের হচ্ছে ‘মুহূর্ত ভাষ্য’ ও সন্ধানী প্রকাশনী থেকে ‘মুক্তিযুদ্ধের কবিতা’।

বাংলাদেশ সময় ১৯৪৫, ৩ ফেব্রুয়ারি ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।