ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

একই সঙ্গে কলকাতা ও একুশে বইমেলায় প্রকাশ

রক্তিম দাশের ‘নৃতত্ত্বের আলোকে বেদিয়া জনজাতি’

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১১
রক্তিম দাশের ‘নৃতত্ত্বের আলোকে বেদিয়া জনজাতি’

ভারতের বেদিয়া ফেডারেশনের সাধারণ সম্পাদক, বেদিয়া গবেষক ও বাংলানিউজের কলকাতা সিনিয়র করসেপন্ডেন্ট রক্তিম দাশের ‘নৃতত্ত্বের আলোকে বেদিয়া জনজাতি : ভাষা, সংস্কৃতি, ইতিহাস এবং মনসামঙ্গলকাব্য’ বইটি একই সঙ্গে কলকাতা আন্তর্জাতিক বইমেলা ও একুশের বইমেলায় প্রকাশিত হয়েছে।

কলকাতায় বইটির প্রকাশক যূথিকা পাবলিশার্স এবং ঢাকায় নওরোজ কিতাবিস্তান।



নওরোজ কিতাবিস্তানের প্রকাশক মনজুর খান চৌধুরী বাংলানিউজকে বলেন,
‘এই বইটি লেখকের দীর্ঘ বিশ বছরের গবেষণার ফসল। এই কাজটি করার জন্য তিনি ভারত ও বাংলাদেশের বিভিন্ন বেদেপল্লীতে ঘুরে ঘুরে তথ্য সংগ্রহ করেছেন। ’

প্রান্তিক বেদে জনজাতির আড়াই হাজার বছরের একটি প্রাচীন সংস্কৃতি আছে যা লোকচুর অন্তরালেই থেকে গেছে। তাদের ভাষা, সংস্কৃতি ও নৃতত্ত্বের ইতিহাস এই বইটিতে তুলে ধরেছেন রক্তিম দাশ। বইটির ভূমিকা লিখেছেন জাদুকর পিসি সরকার জুনিয়র।

আগামী ২৩ ফেব্রুয়ারি জাদুকার পিসি সরকার সিনিয়ারের ৯৯তম জন্মদিন, যা আন্তর্জাতিক জাদুকর দিবস রূপে পালিত হয়, ওই দিন কলকাতায় ইন্দ্রজাল ভবনে বইটির আনুষ্ঠানিক মোড়ক উন্মোচিত হবে। মোড়ক উন্মোচন করবেন পিসি সরকার জুনিয়র। উপস্থিত থাকবেন  সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়, রাজনৈতিক প্রবন্ধকার আজিজুল হক, কলকাতার বাংলাদেশ উপহাইকমিশনার মুহম্মদ মোস্তাফিজুর রহমান প্রমুখ।

বাংলাদেশ সময় ১৩৫৫, ফেব্রুয়ারি ৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।