bangla news

ঐতিহ্যর ১০ বছর পূর্তিতে বিশেষ বইমেলা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৭-১৪ ৮:৫৭:৫৩ পিএম

১০ বছর পূর্ণ করল দেশের অন্যতম সৃজনশীল প্রকাশনা ঐতিহ্য। ঢাকার শাহবাগ কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরিতে  এ উপলক্ষে চলছে ঐতিহ্য প্রকাশনীর বইমেলা। প্রতি বছরই ঐতিহ্য এখানে বইমেলার আয়োজন করে, কিন্তু এবারের বিষয়টা একটা ভিন্ন।

১০ বছর পূর্ণ করল দেশের অন্যতম সৃজনশীল প্রকাশনা ঐতিহ্য। ঢাকার শাহবাগ কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরিতে  এ উপলক্ষে চলছে ঐতিহ্য প্রকাশনীর বইমেলা। প্রতি বছরই ঐতিহ্য এখানে বইমেলার আয়োজন করে, কিন্তু এবারের বিষয়টা একটা ভিন্ন। এবার  বইমেলার আয়োজন করা হয়েছে ঐতিহ্যের দশ বছর পূর্তি উপলক্ষে। এখানে ঐতিহ্য প্রকাশিত বইয়ে অন্যান্য বছরের তুলনায় অনেক বেশি ছাড় দেয়া হচ্ছে।  ফলে বই কেনার জন্য পাঠকদের ভিড়ও লক্ষ করার মতো।

দশ বছরে ঐতিহ্য প্রকাশ করেছে প্রায় সাতশো বই। এর মধ্যে রয়েছে ১৮ খ-ে প্রকাশিত রবীন্দ্র রচনাবলি।  এমনিতে এই রচনাবলি বিক্রি হয় ৮ হাজার টাকায়, কিন্তু মেলা উপলক্ষে বিক্রি করা হচ্ছে ৪ হাজার ৩০০ টাকায়। রবীন্দ্র রচনাবলি ছাড়া ঐতিহ্য প্রকাশ করেছে শরৎচন্দ্র, বিভূতিভূষণ, মানিক ও জীবনানন্দ রচনাবলি। এইসব বইও এখানে পাওয়া যাচ্ছে বিশেষ ছাড়ে।

ঐতিহ্য গত দশ বছরে প্রকাশ করেছে শামসুর রাহমান, আল মাহমুদ, মোহাম্মদ রফিক থেকে শুরু করে বহু তরুণ ও প্রবীণ সাহিত্যিকদের কবিতা, গল্প, উপন্যাস, প্রবন্ধ, অনুবাদ ছাড়াও বিচিত্র বিষয়ের ওপর বই। এসব বইয়ের ওপরও দেয়া হচ্ছে ২৫ থেকে ৭৫ শতাংশ পর্যন্ত বিশেষ ছাড়। এছাড়াও মানসম্পন্ন কিছু বই ২০ টাকায় ক্রয়ের সুযোগ রয়েছে।

দশ বছর পূর্তি উপলক্ষে ঐতিহ্যের প্রকাশক আরিফুর রহমান নাইম বলেন, ‘আমরা দশ বছরে কতটা কী করতে পেরেছি তা পাঠকরাই ভালো বলতে পারবেন। এই পর্যন্ত আমরা প্রায় সোয়া লক্ষের ওপর পৃষ্ঠা প্রকাশ করেছি। আমাদের প্রকাশিত ৫টি রচনাবলিতেই রয়েছে ছত্রিশ হাজার পৃষ্ঠা।  বাংলাদেশে আর কোনো প্রকাশনা দশ বছরে এতটা প্রকাশ করেছে কিনা জানা নেই। আমরা সবসময়ই ভালো বই প্রকাশ করতে চেয়েছি। সারা বছর ধরে একই রকমভাবে বই প্রকাশ করতে চেয়েছি।’

মেলার আয়োজন নিয়ে জানতে চাইলে তিনি বলেন ‘আমরা প্রতি বছরই মেলার আয়োজন করি এবং মেলায় বিশেষ ছাড় দিই। ফলে প্রতি বছরই পাঠকরা কেবল ঐতিহ্যের বই কেনার জন্য এখানে মেলায় আসত। তবে এবার দশ বছর পূর্তি হওয়ায় অন্যবারের তুলনায় বিশেষ ছাড় দেয়া হয়েছে। এবার দেখলাম পাঠকদের আগ্রহও অনেক বেশি।

প্রতিদিন মেলা চলছে সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত। ১৫ জুলাই শুরু হওয়া এই মেলা শেষ হবে ৩১ জুলাই।

বাংলাদেশ স্থানীয় সময় ১৫৪০, জুলাই ১৫, ২০১০



        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2010-07-14 20:57:53