ঢাকা, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪২৬, ১৮ জুলাই ২০১৯
bangla news

প্রথমবারের মতো আরব লেখকের সায়েন্স ফিকশন ইংরেজিতে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৭-১২ ১০:১৩:৫০ পিএম

বর্তমান আরব বিশ্বের অনত্যম জনপ্রিয় রহস্যোপন্যাস ও সায়েন্স ফিকশন লেখক আহমেদ খালেদ তৌফিক। ১৯৬২ সালে তিনি জন্মগ্রহণ করেন মিশরের টান্টা নগরীতে।

বর্তমান আরব বিশ্বের অনত্যম জনপ্রিয় রহস্যোপন্যাস ও সায়েন্স ফিকশন লেখক আহমেদ খালেদ তৌফিক। ১৯৬২ সালে তিনি জন্মগ্রহণ করেন মিশরের টান্টা নগরীতে। ১৯৯৩ সালে প্রকাশিত হয় তার প্রথম রহস্যোপন্যাস The Vampire and The Legend of the Werewolf.


সম্প্রতি তৌফিক  তার বেস্ট সেলিং উপন্যাস ইউটোপিয়া [Utopia] ইংরেজিতে প্রকাশের ব্যপারে এক চুক্তিপত্রে স্বাক্ষর করেছেন। এটি প্রকাশ করবে Bloomsbury Qatar Foundation। ইউটোপিয়া আরবিতে প্রথম প্রকাশিত হয় ২০০৮ সালে। বইটি প্রকাশের পরপরই আরব পাঠকদের মধ্যে ব্যাপক সাড়া ফেলে। ওই বছরই বইটি তৃতীয়বারের মতো পুনর্মুদ্রিত হয়।


বইটির কাহিনী এগিয়েছে বর্তমানের আলোকে ২০২৩ সালের ভবিষ্যৎ মিশরের সামাজিক প্রেক্ষাপটকে কল্পনা করে। বইটির প্রথম পৃষ্ঠা থেকে শেষ পর্যন্ত পাঠককে রুদ্ধশ্বাসে এক অ্যাডভেঞ্চারে অংশগ্রহণের আমোদ দেবে।


এর আগে অনেকবার বিভিন্ন সময়ের আরবি ভাষার সাহিত্য ইংরেজিতে প্রকাশিত হয়েছে, কিন্তু এই প্রথম কোনো আরবি সায়েন্স ফিকশন লেখকের বই প্রকাশিত হতে যাচ্ছে ইংরেজিতে।


ইংরেজি সংস্করণটি প্রকাশ পাবে ২০১১ সালের শরতে।


গালফ টাইমস অবলম্বনে ফেরদৌস মাহমুদ


বাংলাদেশ স্থানীয় সময় ১৪৫০, জুলাই ১৩, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2010-07-12 22:13:50