ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

২০১০ সালে হারিয়ে গেলেন যাঁরা

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২২ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১০
২০১০ সালে হারিয়ে গেলেন যাঁরা

প্রতি বছরই সাহিত্যাঙ্গন ভরে ওঠে নতুন নতুন সৃষ্টিতে, আসেন সাহিত্যকে বদলে দেওয়ার শপথ নিয়ে তরুণ লেখকেরা। আবার হারানোর বেদনাও আমাদের আপ্লুত করে।

  প্রতি বছরই আমরা হারাই শিল্প-সংস্কৃতির নানা মানুষকে। ২০১০ সালেও দেশে-বিদেশে আমরা হারিয়েছি এরকম কিছু মানুষকে।

২১ জানুয়ারি প্রয়াত হন নাট্যকার সাঈদ আহমদ। কালবেলা, মাইলপোস্ট, তৃষ্ণায়, প্রতিদিন একদিন প্রভৃতি নাটকের জন্য তিনি স্মরণীয় হয়ে আছেন আমাদের মাঝে।   সাঈদ আহমদ বেশ কিছু সমালোচনাগ্রন্থ লিখেছিলেন ইংরেজিতে। তার ইংরেজি রচনাগুলোর মধ্যে রয়েছে The Thing Milepost, Survival, Art in Bangladesh, Painting in Bangladesh, Five Painters of Bangladesh, Contemporary Art প্রভৃতি। সাঈদ আহমদ জন্মগ্রহণ করেন ১৯৩১ সালের ১ জানুয়ারি ঢাকার ইসলামপুরে।

১২ মার্চ প্রয়াত হন সেরভানতেস পুরস্কার বিজয়ী স্প্যানিশ লেখক মিগুয়েল দেলিবেস। তার বয়স হয়েছিল ৮৯ বছর।

১৮ জুন ৮৭ বছর বয়সে প্রয়াত হন পর্তুগালের নোবেলজয়ী ঔপন্যাসিক হোসে সারামাগো। ‘ব্লাইন্ডনেস’ উপন্যাসটি লিখে সারা বিশ্বে খ্যাতিমান হয়ে আছেন তিনি। তার জন্ম ১৯২২ সালে এক ভূমিহীন কৃষক পরিবারে, পর্তুগালের আজিনহাগা গ্রামে।   ‘ব্লাইন্ডনেস’ ছাড়াও তার অন্যান্য উল্লেখযোগ্য সাহিত্যকর্ম হচ্ছে :  জার্নি টু পর্তুগাল, অল দি নেমস, দি কেভ, ডেথ উইদ ইন্টারাপশন। ১৯৯৮ সালে হোসে সারামাগো লাভ করেন নোবেল পুরস্কার।
 
৫ সেপ্টেম্বর ২০১০ সালে প্রয়াত হন সব্যসাচী লেখক আবদুল মান্নান সৈয়দ। জন্মগ্রহণ করেন ১৯৪৩ সালের ৩ আগস্ট পশ্চিমবঙ্গের চব্বিশ পরগনায়। তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে জন্মান্ধ কবিতাগুচ্ছ (১৯৬৭), কবিতা কোম্পানি প্রাইভেট লিমিটেড (১৯৮২), পরাবাস্তব কবিতা (১৯৮২) প্রভৃতি। এছাড়া তার জীবনানন্দ দাশকে নিয়ে লেখা ‘শুদ্ধতম কবি’, গল্পগ্রন্থ  ‘সত্যের মতো বদমাশ’ বাংলা সাহিত্যের উল্লেখযোগ্য বই।

৮৭ বছর বয়সে ২ নভেম্বর প্রয়াত হয়েছেন বাংলাদেশের সাংস্কৃতিক জগতের বর্র্ষীয়ান ব্যক্তিত্ব কলিম শরাফী। তিনি জন্মগ্রহণ করেন ১৯২৪ সালের ৮ মে।

২৯ নভেম্বর ৭৩ বছর বয়সে প্রয়াত হয়েছেন রাশিয়ান কবি বেলা আখমাদুলিনা। কবিতা লেখা ছাড়াও তিনি চলচ্চিত্রের জন্য স্ক্রিপ্ট লিখেছেন ও চলচ্চিত্রে অভিনয় করেছেন।

এছাড়া এ বছরই জানুয়ারিতে ৭২ বছর বয়সে প্রয়াত হন বিখ্যাত  ‘লাভ স্টোরি’ বইয়ের লেখক এরিখ সেগাল। পোল্যান্ডের প্রেসিডেন্ট লেখক জিনস্কি ৬০ বছর বয়সে স্ত্রী এবং ৯৪ যাত্রীসহ নিহত হন রাশিয়ায় মর্মান্তিক বিমান দুর্ঘটনায় ।

বাংলাদেশ স্থানীয় সময় ১৯৫৫, ডিসেম্বর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।