bangla news

দেশে বেশ কিছু কাজ করবেন আজফার হোসেন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৭-০৭ ১২:২৯:৩৫ এএম

তাত্ত্বিক ও লেখক আজফার হোসেন ২ জুলাই মার্কিন যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশে ফিরেছেন প্রায় দেড় বছর পর।

তাত্ত্বিক ও লেখক আজফার হোসেন ২ জুলাই মার্কিন যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশে ফিরেছেন প্রায় দেড় বছর পর। এর আগে ১৯৯৫ সালে তিনি প্রথম পিএইচডি করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে যান। বর্তমানে তিনি Grand Valley State Univercity-তে শিক্ষকতা করছেন। এবার তিনি দেশে থাকবেন দেড় থেকে দু মাস। আগস্টের শেষ দিকে চলে যাবেন আবার।
আজফার শুরুতেই চমক দেওয়ার একটি খবর দিলেন, তিনি ধূমপান ছেড়ে দিয়েছেন! তার ধূমপান ছাড়া একটি ঘটনা, কারণ বন্ধু ও ঘনিষ্ঠমহলে তিনি অতিমাত্রায় ধূমপানের কারণে বিখ্যাত (!)।

দেশে কোনো বিশেষ কাজ নিয়ে এসেছেন কিনা জানতে চাইলে বলেন, ‘একাধিক বইয়ের ওপরে কাজ করছি। যেসব বইয়ের পান্ডুলিপির কাজ আগেই শেষ হয়ে গিয়েছিল কিন্তু বের হয়নি, ওসব বই নিয়েই কাজ করছি।’ বইগুলি হলো ১. The politics of sites, subjects and scenes, ২. সাম্রাজ্যবাদ ও সাংস্কৃতিক রাজনীতি  ৩. পঠন : শব্দ ও নৈশব্দের রাজনীতি ও ৪. কেরামতনামা   ৫. চিহ্ন ভাসে অবশেষে।

এগুলির মধ্যে পঠন : শব্দ ও নৈশব্দের রাজনীতি বইয়ের প্রবন্ধগুলি ১৯৯৪-৯৫ সালে বিভিন্ন পত্রপত্রিকায় ছাপা হয়েছিল। আর চিহ্ন ভাসে অবশেষে বইটির প্রবন্ধগুলো নব্বই দশকে আজকের কাগজ ও খবরের কাগজে ছাপা হয়েছিল।

নতুন আর কী কাজ করছেন জিজ্ঞেস করলে বলেন, তিনি এখন কবিতা, রাজনৈতিক কবিতা ও রাজনৈতিক অর্থনীতি নিয়েও কাজ করছেন। পড়ছেন দর্শনাখ্যান রচনা। দর্শনাখ্যান বলতে তিনি আখ্যানের ভেতরের চেতনাকে বুঝিয়েছেন।
এছাড়া তিনি সাহিত্য-সংস্কৃতি-রাজনীতি নিয়ে বেশ কিছু বক্তৃতা করবেন বলেও জানালেন।

বাংলাদেশ স্থানীয় সময় ১৭২০, জুলাই ০৭, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2010-07-07 00:29:35