ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

‘আমার চোখে বাংলাদেশ’ আলোকচিত্র প্রদর্শনী ও পুরস্কার বিতরণ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৫ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১০
‘আমার চোখে বাংলাদেশ’ আলোকচিত্র প্রদর্শনী ও পুরস্কার বিতরণ

নদীর  জলে নৌকা বোঝাই করে পাথর নিয়ে যাচ্ছে মাঝি, সবুজ ধানের ক্ষেত, নীল আকাশ, সাগরের উত্তাল ঢেউ, বাঙালির নানা ঐতিহ্য, এর সাথে আদিবাসীদের নানা অনুষ্ঠানানের ছবি নিয়ে জাতীয় চিত্রশালায় চলছে আলোকচিত্র প্রদর্শনী। একটি গ্যালারিতে তুলে আনা হয়েছে পুরো বাংলাদেশকে।

‘আমার চোখে বাংলাদেশ’ শিরোনামের এ প্রদর্শনীটি যৌথভাবে আয়োজন করেছে বাংলাদেশ ফটোগ্রাফি সোসাইটি এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমী।

২৬৬ জন আলোকচিত্রীর ১৭১০টি ছবি নিয়ে এ প্রদর্শনী চলবে ২০ ডিসেম্বর সোমবার পর্যন্ত, প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত। প্রদর্শনীর ছবি সংগ্রহ করা হয় একটি প্রতিযোগিতার মাধ্যমে। ‘ইউসিবি-বিপিএব নবম জাতীয় আলোকচিত্র প্রতিযোগিতা’ শিরোনামে ছবি আহ্বান করলে অনেক  ছবি জমা পড়ে। তার থেকে বাছাই করে এ প্রদর্শনীর আয়োজন করা হয়।
 
এ আয়োজনের শ্রেষ্ঠ প্রতিযোগীদের মধ্যে ১৩ ডিসেম্বর সোমবার বিকেলে বাংলাদেশ শিল্পকলার জাতীয় সঙ্গীত এবং নৃত্যকলা মিলনায়তনে পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। বিশেষ অতিথি ছিলেন তথ্য ও সংস্কৃতি মন্ত্রী আবুল কালাম আজাদ, ড. আ আ ম স আরেফীর সিদ্দিক এবং  কামাল লোহানী।

অনুষ্ঠানে রাশেদ হাসানকে বিপিএস গ্রান্ড পুরস্কার, এম এ বেগ ট্রফি এবং নগদ ৭০ হাজার টাকা, কাজী গোলাম কুদ্দুস হেলালকে বিপিএস গোল্ড মেডেল ও নগদ ৫০ হাজার টাকা, জাহিদ হাসানকে বিপিএস সিলভার মেডেল ও নগদ ৩০ হাজার টাকা, জি আর সোহেলকে ব্রোঞ্জ মেডেল ও ২০ হাজারা টাকা প্রদান করা হয়। এ ছাড়া আরো ১৪ জনকে পুরস্কৃত করা হয়।

বাংলাদেশ সময় ২২০০, ডিসেম্বর ১৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।