ঢাকা, বৃহস্পতিবার, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জুন ২০২৪, ০৫ জিলহজ ১৪৪৫

শিল্প-সাহিত্য

বগুড়ায় ‘স্পর্ধিত তারুণ্য’ কবিতা উৎসব শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, মে ২৪, ২০২৪
বগুড়ায় ‘স্পর্ধিত তারুণ্য’ কবিতা উৎসব শুরু

বগুড়া: বগুড়ায় শুরু হয়েছে দুই দিনব্যাপী ‘স্পর্ধিত তারুণ্য’ কবিতা উৎসব। সারাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গের কবিরা এই উৎসবে অংশ নিয়েছেন।

 

শুক্রবার (২৪ মে) সকালে দু’দিনব্যাপী এই উৎসবের উদ্বোধন করেন বগুড়ার পুলিশ সুপার কবি সুদীপ চক্রবর্তী। উদ্বোধনের পরে একটি কবি র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

বগুড়া জেলা পরিষদ মিলনায়তনে উদ্বোধনী আলোচনা সভা কবি প্রাবন্ধিক বজলুল করিম বাহারের সভাপতিত্বে অনুষ্ঠিত কবিতা উৎসবে অতিথি হিসেবে ছিলেন- কবি সম্পাদক মাহমুদ কামাল, ডেপুটি পোস্ট মাস্টার জেনারেল আনোয়ার মল্লিক, বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি তৌফিক হাসান ময়না, রাজশাহী কবিকুঞ্জের সাধারণ সম্পাদক আরিফুল হক কুমার ও বগুড়া সাংবাদিক ইউনিয়নের সভাপতি জে এম রউফ।

বাচিকশিল্পী অলোক কুমার পালের সঞ্চালনায় এসময় শুভেচ্ছা বক্তব্য দেন- বগুড়া লেখক চক্রের উপদেষ্টা কবি প্রাবন্ধিক খৈয়াম কাদের, বিআইআইটি’র প্রতিষ্ঠাতা অধ্যক্ষ প্রকৌশলী সাহাবুদ্দীন সৈকত, কবি সম্পাদক কামরুল বাহার আরিফ। স্বাগত বক্তব্য দেন উৎসব কমিটির আহ্বায়ক এম রহমান সাগর ও সদস্য সচিব কবি সাফওয়ান আমিন।  

এর আগে বগুড়া জেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন অতিথিরা।

এরপর একে একে স্বরচিত কবিতা পাঠ, বিষয়ভিত্তিক আলোচনা, তরুণ কবিদের প্রকাশিত গ্রন্থের ওপরে আলোচনা এবং আগামী দিনের প্রত্যাশা নিয়ে আলোচনা পর্বে দেশের বিভিন্ন স্থান থেকে উৎসবে অংশ নেওয়া দুই শতাধিক কবি-সাহিত্যিক অংশ নেন।

উৎসবটি অকাল প্রয়াত দুই তরুণ কবি শামীম কবীর ও আক্তারুজ্জামান লেবুকে উৎসর্গ করা হয়েছে।

উৎসবের দ্বিতীয় দিন শনিবার (২৫ মে) বগুড়ায় আগত কবিদের নিয়ে আয়োজন করা হয়েছে কবিতাভ্রমণ অনুষ্ঠানের। এদিন বগুড়ার সারিয়াকান্দি পাবলিক লাইব্রেরিতে জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। পরে যমুনা নদীতে কবিতা ভাসানের (ভাসমান নৌকায় কবিতা পাঠ) মধ্যদিয়ে উৎসব শেষ হবে।

বাংলাদেশ সময়: ১৪৩৪ ঘণ্টা, মে ২৪, ২০২৪
কেইউএ/এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।