ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

বগুড়া লেখক চক্রের দু'দিনব্যাপী কবি সম্মেলন শুরু

ডিস্ট্রিক্ট করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২৩
বগুড়া লেখক চক্রের দু'দিনব্যাপী কবি সম্মেলন শুরু

বগুড়া: আনন্দ-উৎসব, কবিতা আর কবিদের শোভাযাত্রায় নৃত্যের মধ্যে দিয়ে শুরু হয়েছে বগুড়া লেখক চক্রের দুই দিনব্যাপী কবি সম্মেলন।

প্রতিবছরের মতো এবারও বাংলাদেশ এবং ভারতের দুই শতাধিক কবি-সাহিত্যিক সম্মেলনে অংশগ্রহণ করছেন।

শুক্রবার (০১ ডিসেম্বর) সকালে বগুড়া জেলা পরিষদ প্রাঙ্গণ থেকে উদ্বোধনী বর্ণাঢ্য শোভাযাত্রায় ভারত ও বাংলাদেশের কবিরা নৃত্যের তালে তালে শহর প্রদক্ষিণ করেন।

এ সময় কবিরা বিশ্বের শান্তি কামনা করে কবিতা পড়েন।  

বগুড়া জেলা পরিষদ মিলনায়তনে কবি সম্মেলনের উদ্বোধন করেন বগুড়া-৬ আসনের মাননীয় সংসদ সদস্য রাগেবুল আহসান রিপু এবং প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক নাট্যজন লিয়াকত আলী লাকী।  

উদ্বোধন আলোচনায় সভাপতিত্ব করেন বগুড়া লেখক চক্রের উপদেষ্টা কবি প্রাবন্ধিক বজলুল করিম বাহার। বিশেষ অতিথির বক্তব্য রাখেন বগুড়া পুলিশ সুপার (অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত) কবি সুদীপ কুমার চক্তবর্ত্তী বিপিএম পিপিএম, দৈনিক করতোয়ার সম্পাদক মোজাম্মেল হক, বগুড়া প্রেসক্লাবের সভাপতি মাহমুদুল আলম নয়ন, প্রশিকা’র চেয়ারম্যান রোকেয়া ইসলাম। বক্তব্য রাখেন কবি সাংবাদিক আসলাম সানী, কবি কামরুল বাহার আরিফ, জেলা কালচারাল অফিসার শাহাদৎ হোসেন, বগুড়া সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জে এম রউফ, বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহ সভাপতি আতিকুর রহমান মিঠু, সাধারণ সম্পাদক আবু সাঈদ সিদ্দিকী, থিয়েটার আইডিয়ার পরিচালক নিভা সরকার পূর্ণিমা।  

স্বাগত বক্তব্য রাখেন বগুড়া লেখক চক্রের উপদেষ্টা কবি শোয়েব শাহরিয়ার ও ধন্যবাদ জ্ঞাপন করেন বগুড়া লেখক চক্রের সভাপতি কবি ইসলাম রফিক।  

দুই দিনে ১৬টি পর্বে কবিরা অংশগ্রহণ করবেন কবিতা পাঠ, আড্ডা, সেমিনার এবং বিষয়ভিত্তিক আলোচনায়।

অনুষ্ঠানে কবি মুহম্মদ শহীদুল্লাহ, কবি নাসির সিরাজী, কবি এম রহমান সাগরের বই এর মোড়ক উন্মোচন করা হয়। এছাড়া অংশগ্রহণ কবিদের হাতে বগুড়া লেখক চক্রের মুখপত্র ‘ঈক্ষণ’, সেমিনার পেপার, পুরস্কারপ্রাপ্তদের জীবন ও কর্ম নিয়ে ‘পু-নগর’ নামে একটি স্যুভেনির, বেড়ে ওঠার কাগজ ‘নিওর’ তুলে দেওয়া হয়।

বিকেলে কবিদের অংশগ্রহণে স্বরচিত কবিতা পাঠ, সেমিনার- নয়ের দশক, কতটা সংহত কতটা এলোমেলো। সন্ধ্যায় সাহিত্য সংস্কৃতি আন্দোলনে সুধীজনদের ভূমিকা, সাহিত্য দেশে দেশে: ভ্রাতৃত্ব ও বন্ধুত্বের বন্ধন, কবির উপস্থিতিতে কবির কবিতা আবৃত্তি ও বিভিন্ন জেলা থেকে আগত কবিদের স্বরচিত কবিতা পাঠের আসর অনুষ্ঠিত হয়।

কবি সম্মেলনে প্রতিবছরের মতো এছরও স্ব স্ব ক্ষেত্রে অবদানের পাঁচ জনবিশিষ্ট ব্যক্তিকে ‘বগুড়া লেখক চক্র পুরস্কার-২০২৩’ প্রদান করা হবে শনিবার (০২ ডিসেম্বর)। এবছর কবিতায় তুষার কবির, কথাসাহিত্যে আকিমুন রহমান, লিটল ম্যাগাজিন সম্পাদনায় সুমন বনিক (‘অগ্নিশিখা’ পত্রিকার জন্য), সম্পাদক এবং প্রকাশক হিসেবে-আবু এম ইউসুফ (‘অনুপ্রাণন’ সম্পাদনা এবং প্রকাশনার জন্য), সাংবাদিকতায় মিলন রহমান (ইত্তেফাক) পুরস্কার পাবেন।  

পুরস্কার প্রদান পর্বে প্রধান অতিথি হিসাবে থাকবেন কবি আসাদ মান্নান, প্রধান আলোচক থাকবেন সমবায় অধিদপ্তরের সাবেক মহাপরিচালক আমিনুল ইসলাম, সাবেক রাষ্ট্রদূত কথাসাহিত্যিক ইকতিয়ার চৌধুরী, টিএমএসএস এর নির্বাহী পরিচালক অধ্যাপিকা ড. হোসনে আরা বেগম, কবি মাকিদ হায়দার, কবি সুনীল মাজি প্রমুখ।  

দ্বিতীয় দিন শনিবার সাংস্কৃতিক অনুষ্ঠানে থাকবে প্রশিকার নাটক ‘বীর পিয়ার চাঁদ’। নাটকটি রচনা করেছেন কুমার প্রীতিশ বল এবং নির্দেশনা দিয়েছেন দেবাশীষ ঘোষ।

বগুড়া লেখক চক্রের সভাপতি কবি ইসলাম রফিক বাংলানিউজকে জানান, এবারের সম্মেলন কবিদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে। দেশের বিভিন্ন জেলা ছাড়াও ভারতীয় বেশ কয়েকজন কবি এই সম্মেলনে অংশগ্রহণ করছেন।

বাংলাদেশ সময়: ১৯৫৭ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২৩
কেইউএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।