ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

টপার-জাগো নিউজ গল্প লেখা প্রতিযোগিতায় বিজয়ী বাংলানিউজের সাগর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৮ ঘণ্টা, জুন ২০, ২০২৩
টপার-জাগো নিউজ গল্প লেখা প্রতিযোগিতায় বিজয়ী বাংলানিউজের সাগর

ঢাকা: বিয়ের মৌসুম উপলক্ষে সম্প্রতি টপার কিচেনওয়্যার ও জাগো নিউজের উদ্যোগে শুরু হয় ‘বিয়ে-শাদি’ শিরোনামে বিশেষ গল্প লেখা প্রতিযোগিতা। এ প্রতিযোগিতায় বিয়ে বিষয়ক গল্প লিখে বিজয়ী হয়েছেন বাংলানিউজটোয়েন্টিফোর.কমের ফিচার রিপোর্টার হোসাইন মোহাম্মদ সাগর।

মঙ্গলবার (২০ জুন) বিকেলে রাজধানীর মধ্যবাড্ডায় জাগো নিউজের কনফারেন্স রুমে হোসাইন মোহাম্মদ সাগরসহ মোট ১০ জন বিজয়ীর হাতে সম্মাননা সনদ ও টপারের সৌজন্যে উপহারসামগ্রী তুলে দেওয়া হয়। সাগর তার ‘চন্দ্রলেখা’ শীর্ষক ছোট গল্পের জন্য এ পুরস্কার পান।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন জাগো নিউজের ভারপ্রাপ্ত সম্পাদক কে এম জিয়াউল হক, ডেপুটি এডিটর ড. হারুন রশীদ, টপার কিচেন ওয়্যারের ব্র্যান্ড ম্যানেজার মো. বিজয় ইসলাম আরিফ প্রমুখ।

আয়োজকরা জানান, মাসব্যাপী এ আয়োজনে অসংখ্য লেখক অংশগ্রহণ করেন। সেখান থেকে বিচারকদের রায়ে ১৫ জনের গল্প নির্বাচন করে জাগো নিউজে প্রকাশ করা হয়। প্রকাশের পর বিচারকদের নম্বর, লিংকে হিট, ফেসবুকে লাইক, কমেন্ট ও শেয়ারের ভিত্তিতে সেরা ১০ জন বিজয়ী নির্ধারণ করা হয়। এতে হোসাইন মোহাম্মদ সাগরের চন্দ্রলেখা গল্পটি সেরা দশে স্থান করে নেয়।

সাগর জানান, চন্দ্রলেখা গল্পটি মূলত একটি হিন্দুধর্মাবলম্বী মেয়ে ‘চন্দ্রলেখা’ এবং একজন মুসলিম ধর্মাবলম্বী ছেলের কাহিনী অবলম্বনে রচিত, যার শুরু হয় গল্পের প্রধান চরিত্রের বন্ধুর বিয়েকে কেন্দ্র করে। শিশির-ধোঁয়া ফুলের মতো মেয়েটি ছিল বন্ধুর বৌয়ের বান্ধবী। প্রথম পরিচয়েই চন্দ্রলেখার আকুতিময় চাহনিতে অবশ হয়ে আসতে হয়; বুকের ভেতরটা মোমের মতো গলে যায়। মনে হয়, একে দেওয়া যায়, সবকিছু দেওয়া যায়।

তিনি বলেন, গল্পের প্রধান দুটি চরিত্র একসঙ্গে বসে তাদের বন্ধুর বিয়ের উলুধ্বনি, ঢাক-ঢোলের শব্দে বর-বউয়ের সাতপাক-শুভদৃষ্টি দেখে। তারপর হাস্যোজ্জ্বল স্নিগ্ধতায় একসময় উঠে চলে যায় চন্দ্রলেখা। তবে তীব্র এক দাগ কেটে যায় বিপরীত চরিত্রের হৃদয়ে। সেখান থেকেই শুরু হয় গল্পের টুইস্ট!

বাংলানিউজটোয়েন্টিফোর.কমের ফিচার রিপোর্টার হোসাইন মোহাম্মদ সাগরসহ এই আয়োজনে গল্প লিখে বিজয়ী হয়েছেন মোট ১০ জন। অন্য বিজয়ীরা হলেন লেখক চাঁদনী, মাঈন উদ্দিন আহমেদ, শিকদার নূরুল মোমেন, মোহাম্মদ নুর হোসেন, মুহাম্মদ হাবিবুল্লাহ, মো. নাইম হোসেন খান, মোহাম্মদ শেখ সাদী, সৈয়দ আহসান হাবীব ও মেহনাজ মীম।

প্রসঙ্গত, সাগর ২০১৭ সাল থেকে বাংলানিউজটোয়েন্টিফোর.কমের ফিচার রিপোর্টার হিসেবে কর্মরত। ছোটবেলা থেকেই তিনি সাংবাদিকতার পাশাপাশি সৃজনশীল লেখালেখি এবং সামাজিক কাজের সঙ্গেও দারুণভাবে সম্পৃক্ত। এর আগে তিনি ২০২১ সালে ইস্পাহানি মির্জাপুর চা আয়োজিত গল্প লেখা প্রতিযোগিতায় বিজয়ী হন। ২০১৯ সালে রাজধানীর স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি থেকে সাংবাদিকতা বিভাগে স্নাতক সম্পন্ন করা সাগরের লেখা তার নিজের ভার্সিটির ক্লাসেই পড়ানো হয় তিনি শিক্ষার্থী থাকা অবস্থাতেই। সাগর সংবাদিকতায় ২০১১ এবং ২০১২ সালে অর্জন করেন ইউনিসেফের মীনা মিডিয়া অ্যাওয়ার্ড। ২০২২ সালেও তার রিপোর্ট মীনা মিডিয়া অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়। ‘কাঙাল হরনিাথ মজুমদার সম্মাননাও পেয়েছেন সাগর। তার সম্পাদনায় কুষ্টিয়া থেকে প্রকাশতি হয় সাহিত্যের কাগজ ‘তিথিয়া’। আর বর্তমানে দেশের কৃষি ও জলবায়ু বিষয়ক সংগঠনগুলোর মধ্যে অন্যতম সামাজিক সংগঠন ‘কৃষকের বাতিঘর’ এর উদ্যোক্তা এবং প্রতিষ্ঠাতা হোসাইন মোহাম্মদ সাগর। সংগঠনটি সম্প্রতি যুক্তরাষ্ট্রের ‘কমিউনিটি সলিউশন প্রোগ্রামে’ বিশ্বের ৯৫টি দেশের সাত হাজার ৮৯২টি সংগঠনের কার্যক্রমের মধ্যে প্রথম ৪শ’তে স্থান পেয়েছে।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, জুন ২০, ২০২৩
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।