ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

‘শেখ আকিজ উদ্দিন: জীবন ও সময়’ গ্রন্থের মোড়ক উন্মোচন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৫ ঘণ্টা, জুন ১৮, ২০২৩
‘শেখ আকিজ উদ্দিন: জীবন ও সময়’ গ্রন্থের মোড়ক উন্মোচন

ঢাকা: বাঙালি মুসলিম সমাজের প্রথম প্রজন্মের স্বনির্মিত উদ্যোক্তাদের মধ্যে অন্যতম ছিলেন শেখ আকিজ উদ্দিন। প্রথা ও প্রতিষ্ঠানের বাইরে দাঁড়িয়ে তিনি উদ্যোক্তা হিসেবে নিজেই একটি পথের পুরোধা হয়ে উঠেছিলেন।



বণিক বার্তা দেশের এ শীর্ষ স্বশিক্ষিত ও স্বনির্মিত উদ্যোক্তার জীবনের নানা দিক নিয়ে একটি গ্রন্থ ‘শেখ আকিজ উদ্দিন: জীবন ও সময়’ প্রকাশ করেছে।

শনিবার (১৭ জুন) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ের বলরুমে প্রন্থটির প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।  এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপেদষ্টা ড. মসিউর রহমান।

আলোচক হিসেবে উপস্থিত ছিলেন এনবিআরের সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুল মজিদ, অর্থনীতি বিশ্লেষক মামুন রশীদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উন্নয়ন অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান রাশেদ আল মাহমুদ তিতুমীর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএর সাবেক পরিচালক ড. সৈয়দ ফারহাত আনোয়ার।  

এছাড়াও আনোয়ার গ্রুপের চেয়ারম্যান মানোয়ার হোসেন, স্ট্যান্ডার্ড চ্যাটার্ড বাংলাদেশের প্রধান নির্বাহী নাসের এজাজ বিজয়, এসিআই এগ্রোলিংক লিমিটেডের ব্যাবস্থাপনা পরিচালক এফ এইচ আনসারী, আইপিডিসির ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মমিনুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

এনবিআরের সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুল মজিদ বলেন, বাংলাদেশে শিল্প উন্নয়নে যেসব উদ্যোক্তা ও ব্যক্তিত্ব উজ্জ্বল হয়ে আছেন তার মধ্যে শেখ আকিজ উদ্দিন অন্যতম। আমরা যদি নতুন প্রজন্মের উদ্যোক্তাদের কাছে এ মানুষকে তুলে না ধরতে পারি তাহলে অনেক বড় গ্যাপ থেকে যাবে।

তিনি কম পড়াশোনা করলেও তার সন্তানদের উচ্চশিক্ষিত করেছেন। তারা এখন তার শিল্প সম্রাজ্য ভালোভাবেই সামলাচ্ছেন। সেদিন একজন বড় গার্মেন্টস উদ্যোক্তা খুব আক্ষেপ করে বলছিলেন, তার দুই সন্তান বিদেশে পড়তে গিয়ে আর দেশে ফিরতে চাইছেন না। তারা বলছেন, দেশে এসব গার্মেন্টস চালালে কী হবে? আমাদের শুধু টাকা পাচার হচ্ছে না। আমাদের উদ্যোক্তা পাচার হচ্ছে। আমাদের মেধা পাচার হয়ে যাচ্ছে।

অর্থনীতি বিশ্লেষক মামুন রশীদ বলেন, বাংলাদেশে উদ্যোক্তাদের নিয়ে বই বা কেস স্টাডি প্রচুর অভাব। পড়াশোনা করতে গিয়ে দেখেছি, বিশ্বের বড় বড় ব্যবসায়ীদের অধিকাংশেরই পারিবারিক ব্যবসা ছিল। প্রতিটি ব্যাংকেরই প্রধান সংকট হলো ঋণখেলাপি। ঋণ নিয়ে অনেকেই হারিয়ে যান, কিন্তু আকিজ সাহেব এক্ষেত্রে ভিন্ন ছিলেন।

প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপেদষ্টা ড. মসিউর রহমান বলেন, আনুষ্ঠানিক শিক্ষা না থাকলেও শেখ আকিজ উদ্দিন সফল ছিলেন, নতুন উদ্যোগ নেওয়ার সাহস দেখয়েছেন। কোন জিনিসের চাহিদা বাড়বে সেসম্পর্কে যদি কারও ধারণা না থাকে তাহলে তার বিনিয়োগ কখনো সফল হয় না। শেখ আকিজ উদ্দিন এ বিষয়টা ভালো বুঝতেন, এ কারণেই তিনি সফল হয়েছেন।

আকিজ-বশির গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক শেখ বশির উদ্দিন বলেন, আমার বাবা নিজে ভোগ্যপণ্য বানাতেন। কিন্তু তিনি কখনও ভোগে বিশ্বাস করেননি। তিনি মিতব্যয়ী ছিলেন। কিন্তু কৃপণ ছিলেন না। আমি আমার বড় ভাইয়ের সামনে সব সময় মাথা নিচু করে কথা বলি। আবার আমার ছোট ভাই আমার সামনে মাথা নিচু করে কথা বলে। আমাদের মধ্যে আন্তরিকতার সম্পর্ক ছিল। এটা বাবাই শিখিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, জুন ১৮, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।