ঢাকা, শুক্রবার, ২৯ চৈত্র ১৪৩০, ১২ এপ্রিল ২০২৪, ০২ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

বর্ণাঢ্য অয়োজনে দশম বর্ষে ‘শব্দঘর’

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৪ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৩
বর্ণাঢ্য অয়োজনে দশম বর্ষে ‘শব্দঘর’

সাহিত্যপত্রিকা শব্দঘর দশম বর্ষে পদাপর্ণ করেছে। এই উপলক্ষে মঙ্গলবার (২৪ জানুয়ারি) বিশ্বসাহিত্য কেন্দ্রের ইসফেনদিয়ার জাহেদ হাসান মিলনায়তনে হয়ে গেল বর্ণাঢ্য অনুষ্ঠান।

একই সঙ্গে দেওয়া হয়েছে গুণী লেখক সম্মাননা ও পুরস্কার। সম্মাননা দেওয়া হয়েছে দুজন বরেণ্য লেখককে।

কথাসাহিত্যিক সুব্রত বড়ুয়া এবং শিশুসাহিত্যিক আখতার হুসেনকে প্রোট্রেট তুলে দেন বাংলা একাডেমির মহাপরিচালক জাতিসত্তার কবি মুহম্মদ নূরুল হুদা, শব্দঘর-এর সম্পাদক মোহিত কামাল এবং শব্দঘর-এর প্রকাশক মাহফুজা আখতার।

এছাড়া ২০২২ সালে শব্দঘর নির্বাচিত সেরা বই পুরস্কারে বিজয়ী হয়েছেন পাঁচজন লেখক। তারা হলেন পারভেজ হোসেন (উপন্যাস, সুবর্ণপুরাণ), খালেদ হোসাইন (কাব্যগ্রন্থ, পথ ঢুকে যায় বুকে), বদিউদ্দিন নাজির (প্রবন্ধ-গবেষণা, বই প্রকাশে লেখকের প্রস্তুতি), ফারহানা আজিম (অনুবাদগ্রন্থ, শূন্য বিন্দুতে নারী, মূল লেখক নাওয়াল আস-সাদাবি) এবং আনজীর লিটন (কিশোর উপন্যাস, নীল ঘোড়ার খেলা)।

বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক লেখক আবদুল্লাহ আবু সায়ীদ, বাংলা একাডেমির মাহপরিচালক জাতিসত্তার কবি মুহম্মদ নূরুল হুদা, প্রবন্ধকার বিশ্বজিৎ ঘোষ, কথাসাহিত্যিক আনিসুল হক, কবি শামীম আজাদ, শব্দঘর-এর প্রকাশক মাহফুজা আখতার এবং শব্দঘর-এর সম্পাদক মোহিত কামাল প্রমুখ বিজয়ীদের হাতে তুলে দেন শংসাপত্র, সম্মাননাপত্র এবং নির্দিষ্ট অর্থমূল্যের চেক।

এই আনন্দঘন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেশবরেণ্য বহু লেখক, প্রকাশক, পাঠক ও শুভানুধ্যায়ীরা। মূল্যবান বক্তব্য এবং কেক কাটার মাধ্যমে বাংলা ভাষার শীর্ষস্থানীয় লেখকদের আশীর্বাদপুষ্ট হয় শব্দঘর।

অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, ‘বাংলাসাহিত্যে শব্দঘর যেমন সুন্দর তেমনি মানসম্মত লেখা প্রকাশে অগ্রণী ভূমিকা রাখছে। ’

শব্দঘর-এর প্রকাশক মাহফুজা আখতার বলেন, ‘শব্দঘর এই পর্যায়ে আসার কৃতিত্ব লেখক-পাঠক-শুভানুধ্যায়ী সকলের সঙ্গেই আমরা ভাগ করে নিতে চাই। লেখক, পাঠক, সংগঠক, শুভানুধ্যায়ী এবং বিদগ্ধজনেরা সম্মিলিতভাবে আজ হাজির হয়ে শব্দঘর পরিবারকে অনুপ্রাণিত করেছেন। তাদের জানাই অকৃত্রিম কৃতজ্ঞতা ও আন্তরিক ধন্যবাদ। ’

শব্দঘর-এর সম্পাদক মোহিত কামাল বলেন, ‘লেখক, প্রকাশক, পাঠক ও শুভানুধ্যায়ীদের ভালোবাসায় শব্দঘর ১০ বছর টিকে আছে এবং তাদের ভালোবাসা এবং সহযোগিতায় ভবিষ্যতের ভালো কাজ করে টিকে থাকবে। ’

বাংলাদেশ সময়: ১৭২৩ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৩
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।