ঢাকা, রবিবার, ২১ মাঘ ১৪২৯, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩ রজব ১৪৪৪

আরব-আমিরাত

ইউএই প্যারেডে বাংলাদেশের ঐতিহ্য

মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন, ইউএই করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৬ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৫
ইউএই প্যারেডে বাংলাদেশের ঐতিহ্য ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

দুবাই: ২ ডিসেম্বর সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) ৪৪তম জাতীয় দিবস উপলক্ষ্যে বাংলাদেশসহ প্রায় ৬০টি দেশের অংশগ্রহণে দুবাই শেখ মোহাম্মদ বিন রাশিদ আল মাক্তুম বুলেভার্ড ডাউনটাউনে অনুষ্ঠিত হলো বৃহত্তম প্যারেড।

শনিবার (২৮ নভেম্বর) বিকেল তিনটায় অনুষ্ঠিত প্যারেডে বাংলাদেশ টিমে লাল, সবুজ আর সাদা রংয়ের পাজামা পাঞ্জাবি পড়া পুরুষ এবং বাসন্তী শাড়িতে সজ্জিত নারীরা অংশ নেন।

এ সময় তাদের হাতে হাতে শোভা পায় ব্যাট, বল ও বাঘ সহ বাংলাদেশের বিভিন্ন প্রতীক।

শুধু বাংলাদেশই নয় প্যারেডে ভারত, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ব্রাজিলসহ নানাদেশের অভিবাসীরা আপন সংস্কৃতিকে তুলে ধরেন দুবাইয়ের বুর্জ খলিফা এলাকার ব্যস্ততম রাজপথে ।

বাংলাদেশ ও স্বদেশী সংস্কৃতিকে ভিনদেশের মাটিতে উপস্থাপনের জন্য ৩ শতাধিক প্রবাসী বাংলাদেশির অংশগ্রহণে ৬টি দল আলাদাভাবে অংশ নেয়।

জুলফিকার হায়দার খানের পরিচালনায় একটি দল আমিরাত ও বাংলাদেশের পতাকা বহন করে দুই দেশের ৪৪ বছরের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা স্মরণ করিয়ে দেয়। জাহাঙ্গীর হোসেন রুপু পরিচালনা করেন বৈশাখ দল। বসন্ত দল পরিচালনা করেন আরিফ আহমেদ। বাউল দল পরিচালনা করেন মামুন রেজা। ঘুড়ি দল পরিচালনা করেন মুস্তাফিজুর রহমান। এছাড়া মুর্তাজা তানবীর আহমেদের নেতৃত্বে টিম টাইগার দল প্রদর্শন করে ৫০ ফুট লম্বা বিশাল আকারের ক্রিকেট ব্যাট ও একটি বড় আকারের ক্রিকেট বল এবং একটি রয়েল বেঙ্গল টাইগারের মাস্কট। তাদের সুন্দর ও সুশৃঙ্খল প্যারেডে উপস্থাপিত বাংলাদেশের সংস্কৃতি মুহূর্তে সবার দৃষ্টি কেড়ে নেয়।

সংযুক্ত আরব আমিরাতের বিভিন্ন গণমাধ্যমেও স্থান করে নেয় বাংলাদেশ লেখা ৫০ ফুট লম্বা বিশাল আকারের ক্রিকেট ব্যাটটি।

দুবাই বাংলাদেশ সোশ্যাল ক্লাব ও এনআরবি কেয়ার ফোর গালফের সহায়তায় প্যারেডে বাংলাদেশ দল পরিচালনার সার্বিক দায়িত্ব পালন করেন, নওশের আলী, জুলফিকার হায়দার খান, রফিক উল্লাহ গাজ্জালীসহ প্রবাসী কমিউনিটি নেতা। প্যারেডে উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাসের দুবাই কন্স্যুলেটের প্রথম সচিব (শ্রম) একেএম মিজানুর রহমান ও দুবাই কনস্যুলেটের হেড অব চ্যান্সেরি শাহ মোহাম্মদ তানভীর মনসুর।

বাংলাদেশ সময়: ১৪২৪ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa