ঢাকা, সোমবার, ১৯ আষাঢ় ১৪২৯, ০৪ জুলাই ২০২২, ০৪ জিলহজ ১৪৪৩

কৃষি

নেদারল্যান্ডসে ৩০ মে এগ্রি-বিজনেস কনক্লেভ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, মে ২৭, ২০২২
নেদারল্যান্ডসে ৩০ মে এগ্রি-বিজনেস কনক্লেভ

ঢাকা: নেদারল্যান্ডসে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে আগামী ৩০মে এগ্রি-বিজনেস কনক্লেভ অনুষ্ঠিত হবে। বাংলাদেশি কৃষি উদ্যোক্তাদের সঙ্গে দেশটির কৃষি ও প্রযুক্তি  উদ্যোক্তাদের হার্টিকালচার, লাইভস্টক, পোল্ট্রি ও ফিশারিশ খাতে  সুস্পষ্ট  অংশীদারিত্ব তৈরির লক্ষ্যে এ আয়োজন করা হচ্ছে।

এতে বাংলাদেশ থেকে কৃষি ও খাদ্যশিল্পে জড়িত ৪০ জন প্রতিষ্ঠিত ব্যবসায়ী/উদ্যোক্তা অংশ নেবেন। অপরদিকে এ পর্যন্ত প্রায় ৩০টি ডাচ প্রতিষ্ঠান এই কনক্লেভে অংশ নেওয়া  নিশ্চিত করেছে।

বিশ্বের শীর্ষস্থানীয় কৃষি গবেষণা বিশ্ববিদ্যালয় ওয়াগেনিগেন ইউনিভার্সিটি অ্যান্ড রিসার্চের সহযোগিতায় কনক্লেভটি ওয়ার্ল্ড ক্যাফে ফরমেটে অনুষ্ঠিত হবে। এতে ডাচ উদ্যোক্তারা বাংলাদেশি ব্যবসায়ী/উদ্যোক্তাদের সঙ্গে এদেশে সম্ভাব্য ডাচ প্রযুক্তি-সমাধান-উদ্ভাবন ব্যবহারের মাধ্যমে নতুন বিনিয়োগ চূড়ান্তের জন্য আলোচনা করবেন।

কনক্লেভের দ্বিতীয় দিন (৩১ মে) চারটি উপখাত সংশ্লিষ্ট উদ্যোক্তারা ওয়াগিনিয়ান, ফায়ারল্যান্ড, বক্সমির, ওয়ার্ল্ড হার্টি সেন্টারে ডাচ প্রযুক্তির প্রায়োগিক দিকগুলি দেখতে যাবেন।

উল্লেখ্য, গত বছর দূতাবাসের উদ্যোগে প্রথমবারের মতো বাংলাদেশ থেকে নেদারল্যান্ডসে বাণিজ্যিকভাবে আম রপ্তানি করা হয়। দূতাবাসের এ কনক্লেভ আয়োজন এ বছরের শেষের দিকে বাংলাদেশে একটি ডাচ ট্রেড মিশন আসার ক্ষেত্রে সহায়ক হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

নেদারল্যান্ডস বাংলাদেশের আয়তনের প্রায় এক-তৃতীয়াংশের কম। তথাপি কৃষিজাত পণ্য রপ্তানিতে বিশ্বে দ্বিতীয় শীর্ষস্থানীয়। ২০২১-এ কৃষি পণ্য ও খাদ্য রপ্তানি করে দেশটি ১১০ বিলিয়ন মার্কিন ডলারের বেশি আয় করেছে।

কৃষি প্রযুক্তি উদ্ভাবনে নেদারল্যান্ডস শীর্ষে। অন্যদিকে বাংলাদেশ গত পাঁচ দশকে কৃষি উৎপাদনে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করলেও দেশের অভ্যন্তরীণ ক্রমবর্ধমান চাহিদা পূরণ করে কৃষি প্রবৃদ্ধি অর্জন ও কৃষিখাতকে একটি রপ্তানিমুখী খাতে উন্নীত করতে উন্নত ডাচ কৃষি প্রযুক্তি গুরুত্বপূর্ণ হতে পারে। তাই উন্নত ডাচ কৃষি প্রযুক্তি বাংলাদেশে সূচনা করার জন্য দুই দেশের  ব্যবসায়িক সংযোগ সুদৃঢ় করতে দূতাবাস নতুন উদ্যোগ হিসেবে এই কনক্লেভ আয়োজন করছে।

এই কনক্লেভ বাংলাদেশ ও নেদারল্যান্ডের বেসরকারি খাতে দায়িত্বশীল উদ্যোক্তাদের মাঝে দীর্ঘমেয়াদী সংযোগ সৃষ্টি করবে বলে নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ মনে করেন।

তিনি জানান, কনক্লেভে নিরাপদ ও গুণগত খাদ্য, হিমায়িত কাঁচা পণ্য পরিবহন, প্রক্রিয়াজাত খাদ্য রপ্তানি করতে যে ক্রম-পরিবর্তনশীল প্রযুক্তির প্রয়োজন তা নিয়ে আলোচনা হবে।

কনক্লেভটি আয়োজনে প্রথমবারের মত দূতাবাসের সঙ্গে অংশীদার হয়েছে নেদারল্যান্ডসের কৃষি মন্ত্রণালয়, নেদারল্যান্ড এন্টারপ্রাইজ এজেন্সি, নেদারল্যান্ড ফুড পার্টনারশিপ, ডাচ-গ্রিন-হাইজ ডেল্টা, লারিভ ইন্টারন্যাশনাল, স্টান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ এবং লাইট-ক্যাসেল পার্টনার্স। বাংলাদেশের কৃষি মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয় দূতাবাসের এ উদ্যোগ সমর্থন করছে।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, মে ২৭, ২০২২
টিআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa