ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

কৃষি

সরকারি ভর্তুকিতে জাপানি ইয়ানমার কম্বাইন হারভেস্টার বিতরণ

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৯ ঘণ্টা, এপ্রিল ৮, ২০২১
সরকারি ভর্তুকিতে জাপানি ইয়ানমার কম্বাইন হারভেস্টার বিতরণ

ঢাকা: ধান কাটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দী করার আধুনিক যন্ত্র জাপানের ইয়ানমার কম্বাইন হারভেস্টার সরকারি ভর্তুকি প্রকল্পের মাধ্যমে সারা দেশব্যাপী কৃষকদের মধ্যে বিতরণ করা হয়েছে।

ইয়ানমার কম্বাইন হারভেস্টার বিতরণী অনুষ্ঠান উদ্বোধন করেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

সারা দেশব্যাপী অনুষ্ঠানটি একযোগে অনুষ্ঠিত হয় যেখানে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালকরা।

অনুষ্ঠানে একই সঙ্গে দেশের ১৪টি উপজেলায় ৪০টি ইয়ানমার হারভেস্টার ডেলিভারি দেওয়া হয়। ইয়ানমার হারভেস্টারে রয়েছে অত্যাধুনিক স্মার্ট আসিস্ট রিমোট সিস্টেম (এসএ-আর) যা দেশের কৃষিতে এক অনন্য সংযোজন।

এসএ-আর’র মাধ্যমে হারভেস্টারের মালিক ঘরে বসেই হারভেস্টারের প্রয়োজনীয় সব তথ্য জানতে পারবেন। এতে যেমন কৃষক উপকৃত হবে সেই সঙ্গে সরকারও ভর্তুকিতে সরবরাহকৃত হারভেস্টারের যাবতীয় তথ্য জানতে পারবে।

বাংলাদেশের জমি ও ফসল উপযোগী অত্যাধুনিক সেন্সর বিশিষ্ট ইয়ানমার কম্বাইন হারভেস্টার দিয়ে কাঁদার ও শুয়ে পড়া ধান/গম কাটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দী করা যায়।

এক একর জমির ধান/গম কাটতে সময় লাগে মাত্র এক ঘণ্টা। আর এতে জ্বালানি খরচ হয় মাত্র ৮-১০ লিটার ডিজেল। প্রতি একরে খরচ বাদে লাভ হয় ৩ হাজার ৫০০ থেকে ৪ হাজার টাকা। এতে খরচ হয় বাঁচে ৬১ শতাংশ ও শ্রম বাঁচে ৭০ শতাংশ। এ হারভেস্টার দিয়ে দিনে প্রায় ৬-৭ একর জমির ধান কাঁটা যায়। এসিআই মটরস সারা দেশব্যাপী তার দক্ষ নেটওয়ার্ক ও লোকবলের মাধ্যমে বিক্রয়োত্তর সেবা নিশ্চিত করছে। অত্যাধুনিক প্রযুক্তির এ কম্বাইন হারভেস্টার ব্যবহারের ফলে একদিকে যেমন কৃষক উপকৃত হচ্ছে অন্যদিকে দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত হচ্ছে।

বাংলাদেশ সময়: ০০০৯ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০২১
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।