ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

কৃষি

বঙ্গবন্ধুর জীবনের মূল চেতনা বাংলাদেশের স্বাধীনতা: কৃষিমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০২ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২১
বঙ্গবন্ধুর জীবনের মূল চেতনা বাংলাদেশের স্বাধীনতা: কৃষিমন্ত্রী

ঢাকা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের মূল চেতনাই ছিল বাংলাদেশের স্বাধীনতা অর্জন করা অথবা স্বাধীনতার আন্দোলন সংগ্রাম করে মৃত্যুবরণ করা। এ দুটির মাঝখানে আর কোন উদ্দেশ্য ছিল না বলে জানিয়েছেন কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

সোমবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় রাজধানীর জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে ‘বীর মুক্তিযোদ্ধা, টাঙ্গাইল মুক্তিবাহিনীর সহ-অধিনায়ক, বেসামরিক প্রধান, সাবেক সচিব ও রাষ্ট্রদূত প্রয়াত আনোয়ার উল আলম’এর স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বৃহত্তর ময়মনসিংহ গবেষণা ফাউন্ডেশন এবং শহীদ মুক্তিযুদ্ধ জাদুঘর টাঙ্গাইল যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

ড. আব্দুর রাজ্জাক বলেন, ১৯৭১ সালের ২৬ মার্চ হঠাৎ করেই আমাদের স্বাধীনতা সংগ্রাম শুরু হয়নি। তার পেছনে সুদীর্ঘ ইতিহাস ও সংগ্রাম রয়েছে। বঙ্গবন্ধু পাকিস্তান রাষ্ট্রটি হওয়ার পূর্ব থেকেই বাংলাদেশের স্বাধীনতার স্বপ্ন দেখেছিলেন। তাই ভাষা আন্দোলন থেকে শুরু করে প্রতিটি আন্দোলন সংগ্রামের মধ্যে দিয়ে তিনি স্বাধিকার অর্জনের পথে বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ করেছেন।

কৃষিমন্ত্রী বলেন, টাঙ্গাইলের কৃতি সন্তান আনোয়ার উল আলম শহীদ ছিলেন টাঙ্গাইলে মুক্তিযুদ্ধের সফল সংগঠক। তিনি তরুণ বয়স থেকে আজীবন মানুষের কল্যাণ ও সেবায় নিয়োজিত ছিলেন। বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধের চেতনা ও আদর্শকে নিজে ধারণ করেছেন এবং তা প্রতিষ্ঠার জন্য কাজ করে গেছেন। দেশকে স্বাধীন করা ও দেশ গড়ার কাজে তার যে অবদান রয়েছে সেটিকে নতুন প্রজন্মের সামনে আমাদের তুলে ধরতে হবে।

আয়োজনে প্রয়াত আনোয়ার উল আলমের বর্ণাঢ্য জীবনের নানা দিক নিয়ে আলোচনা করেন লেখক-গবেষক অধ্যাপক ড. মাহবুব সাদিক, লেখক-সাংবাদিক হারুন হাবীব, টাঙ্গাইল জেলা সমিতির সভাপতি ও সাবেক সিনিয়র সচিব মো. ইব্রাহীম হোসেন খান, সাধারণ সম্পাদক মঞ্জরুল আলম হীরা, ইডেন মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক ড. ইয়াসমিন আহমেদ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ম. হামিদ এবং শিক্ষাবিদ তাসলিমা বেগম। সভাপতিত্ব করেন শহীদ মুক্তিযুদ্ধ জাদুঘর টাঙ্গাইলের ট্রাস্ট্রি প্রকৌশলী মো. মনিরুজ্জামান এবং স্বাগত বক্তব্য দেন বৃহত্তর ময়মনসিংহ গবেষণা ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক সাকী আনোয়ার।

বাংলাদেশ সময়: ২৩৫৮ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২১
জিসিজি/এইচএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।