ঢাকা, মঙ্গলবার, ১ শ্রাবণ ১৪৩১, ১৬ জুলাই ২০২৪, ০৯ মহররম ১৪৪৬

কৃষি

কৃষিতে এগিয়ে যাচ্ছে পার্বত্যাঞ্চল: বীর বাহাদুর 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৩ ঘণ্টা, জুন ৮, ২০২৪
কৃষিতে এগিয়ে যাচ্ছে পার্বত্যাঞ্চল: বীর বাহাদুর 

বান্দরবান: পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং সংসদ সদস্য বীর বাহাদুর উশৈসিং বলেছেন, কৃষিতে এগিয়ে যাচ্ছে পার্বত্যাঞ্চল। এক সময় এই এলাকা কৃষিক্ষেত্রে অনেক পেছনে থাকলেও এখন নানা ধরনের ফল ফলাদিতে ভরপুর।

আর এর ফলে চাষীদের জীবনমানের উন্নয়ন ঘটেছে।  

শনিবার (৮ জুন) দুপুরে বান্দরবান জেলা পরিষদের অডিটরিয়ামে বিভিন্ন সমবায় সমিতি ও কৃষকদের মাঝে কৃষি যন্ত্রপাতি, ফলদ ও বনজ গাছের চারা এবং গবাদি পশু বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।  

বান্দরবান পার্বত্য জেলা পরিষদ এই অনুষ্ঠানের আয়োজন করে।  

তিনি বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকার কৃষিবান্ধব। দেশের কৃষির উন্নয়নে সরকার নানা সুযোগ সুবিধা দেওয়ায় কৃষকদের আর্থ সামাজিক উন্নয়ন হয়েছে।  
এক সময়ে থানচি, রোয়াংছড়ি, রুমা উপজেলাসহ দুর্গম এলাকায় যে ফলফলাদি হতো তা পরিবহনে চাষিদের প্রচুর কষ্ট ভোগ করতে হতো বলে মন্তব্য করে বীর বাহাদুর বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকার পাহাড়ের আনাচে কানাচে অসংখ্য ব্রিজ আর সড়ক নির্মাণ করেছে। এ কারণে দুর্গম এলাকার চাষিরাও আজ তাদের ফসলের ন্যায্যমূল্য পাচ্ছেন।  

তিনি বলেন, প্রতি বছরই বর্ষা মৌসুমে পার্বত্য জেলা পরিষদের মাধ্যমে সরকার পার্বত্য এলাকায় প্রচুর কৃষি যন্ত্রপাতি, পাওয়ার টিলার, সেচ পাম্প মেশিন, ধান মাড়াই মেশিন, স্প্রে মেশিন, পাওয়ার স্প্রে মেশিন, ফলদ ও বনজ গাছের চারা এবং গবাদি পশু বিতরণ করে আর তার সুফল পাচ্ছে সাধারণ জনগণ।  

বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লার সভাপতিত্বে অনুষ্ঠানে পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ মাসুম বিল্লাহ, অতিরিক্ত পুলিশ সুপার মো. শাহ আলম, পৌরসভার মেয়র মো. সামসুল ইসলাম, পার্বত্য জেলা পরিষদের সদস্য ক্যসাপ্রুসহ সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা এবং বিভিন্ন এলাকার কৃষকরা উপস্থিত ছিলেন।  

অনুষ্ঠানে বান্দরবানের সাতটি উপজেলার বিভিন্ন নিবন্ধনকৃত সমবায় সমিতি ও কৃষকদের মাঝে দেড় কোটি টাকা ব্যয়ে কৃষি যন্ত্রপাতি ও গবাদি পশু (বকনা গরু) বিতরণ করা হয়।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, জুন ০৮, ২০২৪ 
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।