ঢাকা, মঙ্গলবার, ১ শ্রাবণ ১৪৩১, ১৬ জুলাই ২০২৪, ০৯ মহররম ১৪৪৬

কৃষি

বিনার নতুন ভারপ্রাপ্ত মহাপরিচালক ড. আবুল কালাম আজাদ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৮ ঘণ্টা, মে ৩০, ২০২৪
বিনার নতুন ভারপ্রাপ্ত মহাপরিচালক ড. আবুল কালাম আজাদ ড. মো. আবুল কালাম আজাদ

ময়মনসিংহ: বিশিষ্ট জেনেটিক্স এবং উদ্ভিদ প্রজননবিদ ড. মো. আবুল কালাম আজাদ বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) ভারপ্রাপ্ত মহাপরিচালক পদে নিয়োগ পেয়েছেন। এর আগে গত ১৯ মে সাবেক মহাপরিচালক মির্জা মোফাজ্জল হোসেনের মেয়াদ শেষ হওয়ার পর টানা ৯ দিন এই পদটি ছিল শূন্য।

   

এরপর গতকাল বুধবার (২৯ মে) কৃষি মন্ত্রণালয়ের গবেষণা-২ অধিশাখা থেকে উপসচিব তাহমিনা সুলতানার স্বাক্ষরিত এক আদেশে বিনার ভারপ্রাপ্ত মহাপরিচালক পদে ড. মো. আবুল কালাম আজাদকে নিযুক্ত করা হয়।

বৃহস্পতিবার (৩০ মে) বিকালে দেশসেরা এই কৃষি গবেষণা প্রতিষ্ঠানের উপপরিচালক (প্রশাসন) ড. হাবিবুর রহমান বাংলানিউজকে এই তথ্য নিশ্চিত করেছেন।

ড. মো. আবুল কালাম আজাদ বিনার ভারপ্রাপ্ত মহাপরিচালক পদে নিয়োগ পাওয়ার আগ পর্যন্ত প্রতিষ্ঠানটির পরিচালক (প্রশাসন ও সাপোর্ট সার্ভিস) পদে দায়িত্ব পালন করছিলেন।    

সূত্র জানায়, ড. আবুল কালাম আজাদ কর্মকালীন জেনেটিক্স এবং উদ্ভিদ প্রজননে অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৫ সালে বিনার সেরা বিজ্ঞানী পুরস্কার ও প্ল্যান্ট ব্রিডিং অ্যান্ড জেনেটিক্স সোসাইটি অফ দ্য ইয়াং সায়েন্টিস্ট অ্যাওয়ার্ড লাভ করেন। এছাড়াও তিনি ২০১৮ সালে বাংলাদেশ একাডেমি অব অ্যাগ্রিকালচার থেকে একটি স্বর্ণপদক এবং ২০১৯ সালে বিনা থেকে শুদ্ধাচার পদক লাভ করেন।  

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, মে ৩০, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।