ঢাকা, সোমবার, ১০ আষাঢ় ১৪৩১, ২৪ জুন ২০২৪, ১৬ জিলহজ ১৪৪৫

কৃষি

ধানের দালালরাও অর্থনীতির অংশ: কৃষিমন্ত্রী 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, মে ১২, ২০২৪
ধানের দালালরাও অর্থনীতির অংশ: কৃষিমন্ত্রী 

 হবিগঞ্জ: ধানের ফড়িয়া-দালালরাও দেশের অর্থনীতির অংশ বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ।

রোববার (১২ মে) দুপুরে হবিগঞ্জের বোরো জমিতে নমুনা শস্য কর্তন অনুষ্ঠানে যোগ দিয়ে মন্ত্রী এ মন্তব্য করেন।


 
বোরো ধানের মূল্য ১১০০ টাকা নির্ধারণ করে দিলেও ফড়িয়াদের কারণে প্রান্তিক কৃষকরা ৭০০ থেকে ৮০০ টাকার বেশি পাচ্ছেন না- এ প্রসঙ্গে মন্ত্রী  বলেন, ফড়িয়া-দালালরাও এদেশের অর্থনীতির অংশ। বাজার একচেটিয়া হলেও সমস্যা আছে। ধানের বাজারে খুচরা ও পাইকারি ক্রেতা-বিক্রেতা থাকবেই।  

অর্থনীতি অনুযায়ী ধানের বাজার তৈরিতে সরকার কাজ করছে উল্লেখ করে কৃষিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মনে করেন, কৃষক বাঁচলে, তবেই দেশ বাঁচবে। সেই লক্ষ্য বাস্তবায়নে আমরা কাজ করে যাচ্ছি।
 
কৃষক ভাইদের উদ্বুদ্ধ করার জন্য এখানে এসেছি। তাদের আগ্রহ বাড়াতে সরকার সার ও কৃষি যন্ত্রপাতি ভরতুকিতে দিচ্ছে- যোগ করেন মন্ত্রী।
 
তিনি হবিগঞ্জ সদর উপজেলার রিচি হাওরে মোবাইল ফোনের অ্যাপের কার্যকারিতা যাচাই করেন এবং উচ্চ ফলনশীল বোরো ধানের প্রদর্শনীর ফসল কাটা উৎসবে অংশ নেন। এরপর তিনি মাঠদিবসের অনুষ্ঠানে যোগ দেন।
 
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য অ্যাডভোকেট মো. আবু জাহির ও ময়েজ উদ্দিন শরীফ রুয়েল। কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার এতে সভাপতিত্ব করেন।
 
হবিগঞ্জের জেলা প্রশাসক জিলুফা সুলতানা, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. নূরে আলম সিদ্দিকীসহ অন্যান্যরা এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫০৭ ঘণ্টা, মে ১২, ২০২৪
এসআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।