ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

কৃষি

ব্লাস্ট আক্রান্ত ব্রি-২৮ ধান চাষ নিরুৎসাহিত করা হচ্ছে: কৃষিমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৬ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৩
ব্লাস্ট আক্রান্ত ব্রি-২৮ ধান চাষ নিরুৎসাহিত করা হচ্ছে: কৃষিমন্ত্রী

ঢাকা: চাষীরা যাতে ব্লাস্ট আক্রান্ত ব্রি-২৮ ধান আর চাষ না করে এজন‌্য তাদের নিরুৎসাহিত করা হচ্ছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক। বলেছেন, অনেক জায়গায়ই চাষীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

এজন্য ব্রি-২৮ ধান মাঠ থেকে দ্রুত তুলে নেওয়া হবে। চাষীদের অন‌্য জাতের ধান চাষ করতে বলছি।

রোববার (৩০ এপ্রিল) সচিবালয়ে বোরো ধান নিয়ে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রী এ কথা জানান। এ সময় কৃষি সচিব ওয়াহিদা আক্তারসহ মন্ত্রণালয়ের অন‌্যান‌্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কৃষিমন্ত্রী বলেন, নতুন জাতগুলোর মধ‌্যে একটা ব্রি-২৮ বাংলাদেশে জনপ্রিয়। চালটাও চিকন, উৎপাদনও ভালো, আসেও আগে। কিন্তু সব জাতই দীর্ঘদিন চাষ করলে গুণাগুন কমে যায়, বিভিন্ন রোগ ও পোকামাকড় আক্রমণের সক্ষমতা হারিয়ে ফেলে। ব্রি-২৮ এত ভালো ধান, এটা ব্লাস্ট রোগ প্রতিরোধ ক্ষমতা হারিয়ে ফেলেছে। অনেক জায়গায়ই চাষীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। আমরা চাচ্ছি খুব দ্রুত ব্রি-২৮ মাঠ থেকে তুলে নিয়ে আসতে। কৃষকরা যাতে এ ধান আর চাষ না করে, সে জন্য তাদের নিরুৎসাহিত করছি। তাদের অন‌্য জাত চাষ করতে বলছি।

দেশের বিভিন্ন স্থানে বিনা-৮৯ ও ৯২, বঙ্গবন্ধু-১০০, বিনা-২৫ ধান ভালো হচ্ছে জানিয়ে কৃষিমন্ত্রী বলেন, এ জাতগুলো দ্রুত সম্প্রসারিত হওয়া দরকার। কৃষকের কাছে যাওয়া দরকার। বিনা ধান-২৫ এত চিকন চাল, এবার এতো উৎপাদন হয়েছে, অস্বাভাবিক লাগছে। এবার এ ধানটা বিপ্লব ঘটাবে। বেশিরভাগ জেলায় এটা দেওয়া হয়েছে।

তিনি বলেন, পৃথিবীর অনেকের কাছে বিস্ময়, ছোট্ট একটা দেশ। কীভাবে এত মানুষের খাবার নিজেরা উৎপাদন করছে। সরিষা, বাদাম, ভুট্টা- সব ফসল নিয়েই আমরা কাজ করছি।

এবার রমজানে ফলমূল, শাক-সবজিসহ কোনো পণ‌্যের দাম অস্বাভাবিক হয়নি দাবি করেন কৃষিমন্ত্রী। বলেন, ‘এবার তরমুজের দাম তুলনামূলকভাবে কম ছিল, অস্বাভাবিক গরমের মধ্যে তরমুজের চাহিদা ছিল প্রচণ্ড। আল্লাহর রহমতে উৎপাদন ছিল প্রচুর।

আব্দুর রাজ্জাক বলেন, আমরা প্রায় মানুষেরই খাদ্যের চাহিদা মেটাতে পারছি। আমরা স্বপ্ন দেখছি এবং এ সরকার চ্যালেঞ্জ হিসেবে নিয়েছে যে, আগামী দিনে আমরা সারা জাতিকে পুষ্টি জাতীয় খাবার খাওয়াব। সেই লক্ষ্য নিয়ে কাজ করছি।

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, এপ্রিল ৩০,২০২৩
জিসিজি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।