ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

কৃষি

লাখাইয়ে তেলজাতীয় ফসল উৎপাদনে নতুন দিগন্ত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৬ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৩
লাখাইয়ে তেলজাতীয় ফসল উৎপাদনে নতুন দিগন্ত

হবিগঞ্জ: হবিগঞ্জের লাখাই উপজেলায় তেলজাতীয় ফসল সরিষা কাটতে কম্বাইন্ড হারভেস্টারের ব্যবহার শুরু করেছেন কৃষকরা। ফলে এ শষ্য ঘরে তুলতে আর শ্রমিকের সংকট থাকবে না।


 
শষ্য উৎপাদনে যন্ত্রের ব্যবহার কৃষকদের জন্য আশীর্বাদ বলে উপজেলা কৃষিবিভাগ মনে করছে।
 
উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, এ বছর লাখাই উপজেলার হাওরে ২ হাজার ৪০০ হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে। কৃষক ও কৃষাণীরা এখন সরিষা কাটা, মাড়াই ও শুকানোর কাজে ব্যস্ত সময় পার করছেন।
 
এবারই প্রথম সরিষা ঘরে তুলতে কম্বাইন্ড হারভেস্টারের ব্যবহার নতুন দিগন্তের সূচনা করল। উপজেলার মুড়িয়াউক, সাতাউক ও সিংহগ্রামসহ বিভিন্ন মাঠের কৃষক এখন সরিষা ঘরে তুলতে এ যন্ত্রের ব্যবহার করছেন।  

কৃষকরা জানান, অন্যান্য বছরের তুলনায় এবার লাখাইয়ে বেশি পরিমাণ জমিতে সরিষার চাষ হওয়ায় শ্রমিকের সংকট ছিল। তবে হারভেস্টারের ব্যবহার করায় সেই সংকট দূর হয়েছে।
 
সাতাউক গ্রামের চাষি নজরুল ইসলাম, সিংহগ্রামের আব্দুল কুদ্দুছ ও শহীদুল হক জানান, আগে সরিষা কাটার জন্য শ্রমিকদের ফসল দিতে হত। এখন নগদ টাকার মাধ্যমে সরিষা ঘরে তোলা যাচ্ছে। এতে খরচ কমার পাশাপাশি শ্রমিক সংকটও দূর হয়েছে।
 
এ বিষয়ে লাখাই উপজেলা কৃষি কর্মকর্তা শাকিল খন্দকার বলেন, সরিষা চাষে কৃষকদের আগ্রহ অনেক বেড়েছে। এতে যন্ত্রের ব্যবহারের ফলে তাঁরা অর্থনৈতিকভাবে লাভবান হওয়ার পাশাপাশি স্বস্তিতে ফসল ঘরে তুলছেন। কৃষি বিভাগের পক্ষ থেকে চাষিদের সবধরনের সহযোগিতা করা হচ্ছে।
 
বাংলাদেশ সময়: ১২১৪ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।