ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

গবেষণায় যথাযথ বরাদ্দ থাকতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২২
গবেষণায় যথাযথ বরাদ্দ থাকতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা: গবেষণার মাধ্যমে মানব সভ্যতার বিকাশ হয়েছে উল্লেখ করে এর জন্য যথাযথ বরাদ্দ থাকতে হবে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।  

মঙ্গলবার (৩০ আগস্ট) দুপুরে রাজধানীর বিয়াম মিলনায়তনে গবেষণা কার্যক্রমে মনোনীত ব্যক্তিদের অ্যাওয়ার্ড প্রদান বিষয়ক এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

জাহিদ মালেক বলেন, গবেষণা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। গবেষণার মাধ্যমে এই সভ্যতা এগিয়ে গেছে। পৃথিবীর বেশিরভাগ উন্নয়ন বিগত ৩০০ বছরে বা ৪০০ বছরে হয়েছে। শেষ ৪০০ বছরেই পৃথিবী এগিয়ে গেছে। গবেষণার মাধ্যমেই মানব সভ্যতার বিকাশ হয়েছে।  

স্বাস্থ্যমন্ত্রী বলেন, যে দেশে গবেষণা নেই, সেই দেশ এগিয়ে যেতে পারে না। গবেষণা করা হয়েছিল বলেই আজকে ওষুধ তৈরি হয়েছে। আগে তো ওষুধ ছিল না। আমরা জানতাম গাছপালা থেকে ওষুধ তৈরি হয়। গবেষণার কারণে এখন গাছপালার পাশাপাশি কেমিক্যাল থেকেও ওষুধ তৈরি হয়।  

বাংলাদেশে গবেষণার প্রয়োজনীয়তা উল্লেখ করে তিনি বলেন, গবেষণার জন্য প্রয়োজনীয় এবং যথাযথ বরাদ্দ থাকতে হবে। প্রয়োজন ৩০ লাখ সেখানে ৫ লাখ টাকা দিলে, সেই গবেষণা অসম্পূর্ণ থেকে যাবে। প্রত্যেক দেশের সমস্যা একরকম নয়। এখন আমাদের দেশে অসংক্রামক রোগ কেন বাড়ছে সেই বিষয়ে গবেষণা হওয়া দরকার। দেশের জাতীয় সমস্যাগুলোকে গুরুত্ব দিয়ে, জনকল্যাণে আমাদের গবেষণা করা উচিত।  

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব আনোয়ার হোসেন হাওলাদার, বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা মো. শারফুদ্দিন আহমেদ, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি অধ্যাপক ডা. ইকবাল আর্সেনাল।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২২
আরকেআর/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।