ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

বঙ্গবন্ধু সারা জীবন বাঙালির অধিকারের জন্য লড়েছেন: স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৪ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২২
বঙ্গবন্ধু সারা জীবন বাঙালির অধিকারের জন্য লড়েছেন: স্বাস্থ্যমন্ত্রী ছবি: রাজিন চৌধূরী

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সারা জীবন বাঙালি জাতির অধিকার আদায়ের জন্য যুদ্ধ করেছেন বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) সন্ধ্যা ৭টার দিকে রাজধানীর ওয়েস্টিন হোটেলে বাংলাদেশ প্রাইভেট মেডিক্যাল অ্যাসোসিয়েশন আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জাতীয় শোক দিবস উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করা হয়।  

বঙ্গবন্ধুর আত্মার শান্তি কামনা করে জাহিদ মালেক বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সেই ছোটবেলা থেকে সারা জীবন বাঙালি জাতির অধিকার আদায়ের জন্য যুদ্ধ করেছেন। তিনি বাঙালির জন্য যুদ্ধ করে দেশ স্বাধীন করেছেন। এর আগে বাঙালি কখনো স্বাধীন জাতি ছিল না।  

স্বাস্থ্যমন্ত্রী বলেন, পাকিস্তান আমলে বাঙালির কোনো অধিকার ছিল না। তখন বাংলাদেশে যত শিল্প ছিল, তার সবগুলোর মালিক ছিল পাকিস্তানি। আমাদের দেশের পাট, চা, চামড়া, কিন্তু মালিক ছিল পাকিস্তানিরা। বাঙালিরা শুধু সেখানে কাজ করতো। তার আয় চলে যেত পাকিস্তানে। পাকিস্তানের উন্নয়ন হত, কিন্তু বাঙালিরা তার অধিকার পেত না।  

তিনি আরও বলেন, সরকারি চাকরিতে প্রায় ৭০ থেকে ৮০ শতাংশ পাকিস্তানিরা ছিল। অথচ জনসংখ্যার দিক থেকে বাঙালিরাই বেশি ছিল। এসব বৈষম্যের বিরুদ্ধেই বঙ্গবন্ধু সোচ্চার ছিলেন। ২৩ বছরের মধ্যে বঙ্গবন্ধু ১৩ বছর কারাগারে ছিলেন। স্বাধীনতার সূচনা হয় ভাষা আন্দোলনের মাধ্যমে, যেখানে বঙ্গবন্ধু সরাসরি জড়িত ছিলেন।  

বিভিন্ন সময়ের ষড়যন্ত্রের প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, বাঙালি জাতির ইতিহাসে সবসময় ষড়যন্ত্র ছিল। যড়যন্ত্র করে বাঙালি জাতিকে বঞ্চিত করা হয়েছে। ষড়যন্ত্র করে বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছে। স্বাধীনতার যুদ্ধের সময়ও ষড়যন্ত্র হয়েছে। বঙ্গবন্ধুকে যারা ষড়যন্ত্র করে হত্যা করলো তারাই, যারা দেশের স্বাধীনতা চায়নি। তারাই আবার গ্রেনেড হামলা, সিরিজ বোমা হামলা চালালো, মৌলবাদের উত্থান ঘটিয়েছে। নিজামীদের মন্ত্রী এমপি বানিয়েছে এই একই গোষ্ঠী। সুতরাং আমাদেরকে ষড়যন্ত্র থেকে সাবধান থাকতে হবে। প্রধানমন্ত্রীকেও বহুবার ষড়যন্ত্রের মাধ্যমে হত্যা চেষ্টা করা হয়েছে।  

বাংলাদেশ প্রাইভেট মেডিক্যাল কলেজ অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. এম এ মুবিন খানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন-  বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিলের সভাপতি অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার, স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব সাইফুল ইসলাম বাদল, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার খুরশিদ আলম, বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ, এমিরেটাস অধ্যাপক অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি অধ্যাপক ডা. ইকবাল আর্সেনাল, সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. এম আব্দুল আজিজ প্রমুখ।   

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২২
আরকেআর/এসএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।