ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

কুকরি-মুকরি স্বাস্থ্যকেন্দ্রে ১৬ বছর পর প্রথম ডেলিভারি 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, আগস্ট ২০, ২০২২
কুকরি-মুকরি স্বাস্থ্যকেন্দ্রে ১৬ বছর পর প্রথম ডেলিভারি 

ভোলা: টানা ১৬ বছর পর প্রথমবারের মত ডেলিভারি সম্পন্ন হয়েছে ভোলার চরফ্যাশন উপজেলার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে। এর আগে ২০০৬ সালে এ স্বাস্থ্যকেন্দ্রটি প্রতিষ্ঠিত হলেও চিকিৎসক-নার্সের সংকটে সেখানে কোনো ডেলিভারি হয়নি।

ইউনিয়নের আমিনপুর গ্রামের সুরভী ও আব্বাস দম্পতির ১ম সন্তানের জন্ম হয় এই স্বাস্থ্য কেন্দ্রে।

এই স্বাস্থ্যকেন্দ্রে দক্ষ মিডওয়াইফ দ্বারা প্রথমবারের মতো জন্ম নিল একটি ছেলে নবজাতক। এই আনন্দ সংবাদ শুনে মা ও নবজাতককে দেখতে ও শুভেচ্ছা জানাতে চর কুকরি মুকরি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ছুটে যান স্থানীয় ইউনিয়নের চেয়ারম্যান আবুল হাসেম মহাজন।  

তিনি জানান, মূল ভূ-খণ্ড থেকে বিচ্ছিন্ন এই দ্বীপের মায়েদের চরফ্যাশন সদরে বা ক্লিনিকে এসে ডেলিভারি করানো হতো। এতে অনেক দুর্ভোগ পোহাতে হতো তাদের। কিন্তু এখন থেকে ইউনিয়নবাসীকে আর দুর্ভোগ পোহাতে হবে না।  

চর কুকরি মুকরি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি ২০০৬ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে লোকবলের অভাবে নরমাল ডেলিভারি সেবা চালু করতে পারেনি। বর্তমানে The Swedish Postcode Foundation এর অর্থায়নে এবং Concern Worldwide এর সহযোগিতায় পার্টনার্স ইন হেলথ্ অ্যান্ড ডেভেলপমেন্ট (পিএইচডি) এর বাস্তবায়নে Midwifery-led health services for the islands people in Bangladesh (MLHS)  বা ”মিডওয়াইফ চালিত স্বাস্থ্যসেবা” নামক শীর্ষক প্রকল্পের মাধ্যমে কেন্দ্রটিতে ২জন মিডওয়াইফ ও ১জন মেডিক্যাল এসিস্ট্যান্ট নিয়োগ করা হয়েছে।

প্রকল্পটি সরকারি, বেসরকারি ও স্থানীয় সরকারের তত্ত্বাবধানে ত্রিপক্ষীয় অংশীদারত্বের ভিত্তিতে ভোলা জেলার চরফ্যাশন উপজেলার ২টি ও মনপুরা উপজেলার ২টি ইউনিয়নে বাস্তবায়ন হচ্ছে। এতে তৃণমূলের মানুষ এ সুবিধার আওতায় এসেছে।

বাংলাদেশ সময়: ২০৪৯ ঘণ্টা, আগস্ট ২০, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।