ঢাকা, রবিবার, ১০ আশ্বিন ১৪২৯, ২৫ সেপ্টেম্বর ২০২২, ২৭ সফর ১৪৪৪

স্বাস্থ্য

বসুন্ধরা চক্ষু হাসপাতালে ৪৮ রোগীর নিখরচায় অপারেশন 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১২ ঘণ্টা, আগস্ট ১১, ২০২২
বসুন্ধরা চক্ষু হাসপাতালে ৪৮ রোগীর নিখরচায় অপারেশন  ছবি: শাকিল আহমেদ

ঢাকা: বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটে অস্বচ্ছল ৪৮ রোগীর বিনামূল্যে চোখের ছানি ও মাংস বৃদ্ধি অপারেশন করা হয়েছে।  

বৃহস্পতিবার (১১ আগস্ট) দিনব্যাপী বসুন্ধরা আবাসিক এলাকার বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটে এ চক্ষু ক্যাম্প অনুষ্ঠিত হচ্ছে।

 

বসুন্ধরা আই হাসপাতাল, ভিশন কেয়ার ফাউন্ডেশন এবং প্রফেসর মাহাবুব আহমেদ ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে দিনব্যাপী এ ফ্রি ক্যাম্প অনুষ্ঠিত হচ্ছে।

বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের প্রফেসর ডা. সালেহ আহমদের তত্ত্বাবধানে সার্জারিতে অংশ নেন ডা. মৌটুসি ইসলাম এবং ডা. রুবিনা আক্তার, ৩৭ জন পুরুষ ও ১১ জন নারীসহ মোট ৪৮ জন রোগীর অপারেশন করা হচ্ছে।

এর মধ্যে ৪১ জনের ছানি, ৪ জনের মাংস বৃদ্ধি এবং ৩ জনের নেত্রনালীর অপারেশন করা হবে।

ব্রাহ্মণবাড়িয়া জেলার চিনাই গ্রামের ৬৫ বছর বয়সী ফরিদ মিয়া দীর্ঘদিন ধরে চোখের সমস্যার কারণে দেখতে পাচ্ছিলেন না। তিনি বলেন, চোখের সমস্যার কারণে ঠিকমতো দেখতে পাইতাম না। টাকার অভাবে চিকিৎসা করাতে পারিনি। এখন বসুন্ধরা গ্রুপের সহয়তায় অপারেশন করাতে পারলাম। চোখে আবার ঠিকমতো দেখতে পাবো।

একই গ্রামের ৬০ বছর বয়সী সাফু জামাল বলেন, গরিব মানুষ বলে চিকিৎসা করাতে পারছিলাম না। বসুন্ধরা গ্রুপের জন্যে দোয়া রইলো আমার চোখে আলো ফিরিয়ে দেওয়ার জন্য।  

বসুন্ধরা আই হসপিটালের স্টোর অফিসার আবু তৈয়ব বলেন, বসুন্ধরার বাসে ৪৮ জন রোগীকে নিয়ে আসা হয়েছে। রোগীদের যাতায়াত, থাকা-খাওয়ার ব্যয়ভার বসুন্ধরা গ্রুপ বহন করছে।

৬০০ জন রোগীকে এর আগে ব্রাহ্মণবাড়িয়ার চিনাই গ্রামে চক্ষু ক্যাম্প করে সেবা দেওয়া হয়। তারপর অপারেশনের প্রয়োজন হওয়ায় এই ৪৮ রোগীকে সেবা দেওয়া হচ্ছে বলে জানান এই কর্মকর্তা।  

হাসপাতালের ম্যানেজার এইচআর অ্যাডমিনিস্টেশনের মোহাম্মদ আহসান হাবীব বলেন, দুস্থদের সেবায় আগ থেকেই এ ধরনের প্রক্রিয়া চলে আসছে। সারাদেশে বিনামূল্যে এ ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। ক্যাম্পের মাধ্যমে ১৫০০ বেশি রোগীকে বিনামূল্যে অপারেশন করা হয়েছে।

এ ক্যাম্পটি গত ২৪ জুন রেজাউল রহমান ভূঁইয়া আই ক্লিনিকে অনুষ্ঠিত হয়। সেখানে প্রায় ৬০০ রোগীকে নিখরচায় চক্ষুসেবা দেওয়া হয়।  

বাংলাদেশ সময়: ১৩১২ ঘণ্টা, আগস্ট ১১, ২০২২
এনবি/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa