ঢাকা, শনিবার, ৫ ভাদ্র ১৪২৯, ২০ আগস্ট ২০২২, ২১ মহররম ১৪৪৪

স্বাস্থ্য

প্রথমবারের মতো ফুসফুসের রোগে আক্রান্তদের জন্য আসছে পিল!  

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৫ ঘণ্টা, জুলাই ৩, ২০২২
প্রথমবারের মতো ফুসফুসের রোগে আক্রান্তদের জন্য আসছে পিল!   প্রতীকী ছবি

ফুসফুসের রোগ ব্রোঙ্কিকটাসিসে কারণে যারা তীব্র শ্বাস-প্রশ্বাসে মারাত্মক সমস্যার মধ্যে রয়েছেন তাদের জন্য সুখবর দিয়েছেন স্কটল্যান্ডের ডান্ডি ইউনিভার্সিটির শ্বাসপ্রশ্বাস গবেষণা বিভাগের চেয়ার প্রফেসর জেমসন চ্যালমারস। এমন রোগীদের চিকিৎসায় প্রথমবারের মতো ট্যাবলেট আকারের একটি ওষুধের ট্রায়াল দিচ্ছেন তিনি।

অনুমোদিত হলে তা হবে এক যুগান্তকারী ওষুধ।

এ খবর দিয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড পত্রিকা ডেইলি মেইল।  

চিকিৎসা বিজ্ঞানের ভাষায় ব্রোঙ্কিকটাসিস হলো এক রকম প্রদাহ সৃষ্টিকারী অবস্থা। স্থায়ীভাবে তা ফুসফুসে বাতাস চলার পথকে বিস্তৃত করে। এতে শরীরকে অধিক পরিমাণ মিউকাস নিঃসরণ করায়। এটা হলো আঠালো এক রকম পদার্থ, যা অক্সিজেনের চলার পথে বাধা সৃষ্টি করে। ফলে ব্যাকটেরিয়ায় পূর্ণ মিউকাস ফুসফুসে জমা হয়ে রোগীর বুকে সংক্রমণ সৃষ্টি করে।  অনেক সময় তাদেরকে শয্যাশায়ী করে ফেলে। এর কোনো জানা প্রতিকার নেই। সময়ের সঙ্গে সঙ্গে এই অবস্থা ফুসফুসের মারাত্মক ক্ষতি করতে পারে। এমনকি টিস্যুগুলোকে ভেঙে ফেলতে পারে। তাতে হতে পারে রক্তক্ষরণ। এমন হলে রোগী শ্বাসপ্রশ্বাস চালাতে পারেন না।  পরিণামে নেমে আসে মৃত্যু ।  

এখন পর্যন্ত এমন অবস্থার একটিমাত্র চিকিৎসা হলো রোগীদেরকে শ্বাসপ্রশ্বাস নেওয়ার ব্যায়াম  করানো এবং এন্টিবায়োটিকের ব্যবহার। কিন্তু এক্ষেত্রে নতুন একটি পিল বা ট্যাবলেট এসেছে। এর নাম ব্রেনসোকাতিব। এটা নতুন আশা দেখাচ্ছে বলে মনে করেন ডান্ডি ইউনিভার্সিটির শ্বাসপ্রশ্বাস গবেষণা বিভাগের চেয়ার প্রফেসর জেমসন চ্যালমারস। তার উদ্যোগে বর্তমানে ব্রেনকোকাতিবের ট্রায়াল চলছে।  

তিনি বলেন, বর্তমানে যে চিকিৎসা ব্যবস্থা আছে, তা রোগীদের জন্য এক বিরাট বোঝা। অনেককে দিনে কয়েকঘন্টা ব্যায়াম করতে হয়। এন্টিবায়োটিক ইনহেল করতে হয়। তাই নতুন এই ট্যাবলেটটি যদি অনুমোদিত হয়, তাহলে এটা হবে এই চিকিৎসায় এক যুগান্তকারী ওষুধ।  

সূত্র: ডেইলি মেইল

বাংলাদেশ সময়: ১৮১১ ঘন্টা, জুলাই ০৩, ২০২২
ইআর

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa