ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

স্বাস্থ্য

কক্সবাজারে বেড়েছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা, জুনে আক্রান্ত ৮১

সুনীল বড়ুয়া,স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, জুন ২৯, ২০২২
কক্সবাজারে বেড়েছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা, জুনে আক্রান্ত ৮১

কক্সবাজার: কক্সবাজারে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েই চলছে। চলতি জুন মাসের ২৯ দিনে কক্সবাজার সদর হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন ৮১ জন।

এর মধ্যে বুধবার (২৯ জুন) পর্যন্ত ২২ জন রোগী কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি রয়েছে বলে জানিয়েছেন হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. মোমিনুর রহমান।

তিনি জানান, ভর্তি থাকা ডেঙ্গু রোগীর মধ্যে ৯ জন পুরুষ এবং ১৩ জন নারী রয়েছে। মঙ্গলবার ও বুধবার ২৪ ঘণ্টায় নতুন ভর্তির সংখ্যা ৪ জন। জুন মাসে মোট ৮১ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী পাওয়া গেছে। এর মধ্যে ৩৭ জন পুরুষ, ৩৬ জন নারী ও ৮ জন শিশু রয়েছে। আক্রান্তের মধ্যে রোহিঙ্গার সংখ্যা কতজন তা আলাদা কোন তথ্য দিতে পারেননি হাসপাতালের তত্ত্বাবধায়ক।  

তবে কক্সবাজার সদর হাসপাতালের আবাসিক মেডিক্যাল কর্মকর্তা (আরএমও) ডা. আশিকুর রহমান জানান, গত ৩ দিন আগে আড়াই বছর বয়সের রোহিঙ্গা এক শিশুর মৃত্যু হয়েছে। তার কাছেও এ পর্যন্ত কতজন রোহিঙ্গা আক্রান্ত হয়েছে তার মোট সংখ্যা পাওয়া যায়নি।

কক্সবাজার সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা.মো. মোমিনুর রহমান জানান, বর্ষাকালে বৃষ্টি চলছে। বিভিন্নস্থানে বৃষ্টির পানি জমে থাকে। একই সঙ্গে কক্সবাজারে সড়কের সংস্কার কাজ চলমান রয়েছে। এর কারণে অসংখ্য গর্তে পানি জমে ডেঙ্গুর পরিবহনকারি এডিস মশার জন্ম হচ্ছে।
 
তিনি বলেন, কক্সবাজার পর্যটন এলাকা হওয়ায় অনেক পর্যটক কক্সবাজার ভ্রমণে আসেন। যারা আবাসিক হোটেলে অবস্থান করেন। কিন্তু আবাসিক হোটেলে মশারীর ব্যবহার না থাকায় ঝুঁকি বাড়ছে।   ডেঙ্গুর জীবানুবহন করে কোন ব্যক্তি কক্সবাজার এসে রাত্রি যাপন করলে তাকে কোন মশা কামড়ানোর পর অন্য ব্যক্তিকে কামড় দিয়ে সংক্রমণ বাড়াচ্ছে। তাই মশারী ব্যবহার করার পরামর্শ দিয়েছেন তিনি।

বাংলাদেশ সময়: ২০০১ ঘণ্টা, জুন ২৯, ২০২২
এসবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa