ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

স্বাস্থ্য

করোনার সংক্রমণ বৃদ্ধি: ফের প্রস্তুত হচ্ছে রামেক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৩ ঘণ্টা, জুন ১৮, ২০২২
করোনার সংক্রমণ বৃদ্ধি: ফের প্রস্তুত হচ্ছে রামেক

রাজশাহী: সারা দেশে নতুন করে করোনার সংক্রমণ বাড়তে শুরু করেছে। দেশের বিভিন্ন বিভাগে নতুন করে রোগী শনাক্ত হচ্ছেন।

বর্তমানে রোগী শনাক্তের হার ৩ দশমিক ৮৮ শতাংশ। সংক্রমণের নতুন ঢেউ সামাল দিতে আগেভাগেই প্রস্তুতি নিতে শুরু করেছে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতাল। যদিও এখনো রাজশাহীতে করোনা সংক্রমের হার শূন্যই রয়েছে।

এদিকে দেশে নতুন এই সংক্রমণের ঢেউ সামলাতে হাসপাতালগুলোতে বিশেষ শয্যা ও আইসিইউ শয্যা প্রস্তুত রাখার পরামর্শ দিয়েছে কোভিড সংক্রান্ত সরকারের জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্প্রতি দেশে করোনা সংক্রমণের হার বেড়েছে।

করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য যে বিশেষ শয্যা, আইসিইউ ব্যবস্থা ও জনবল ছিল; তা বর্ধিত হারে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য যথাযথভাবে প্রস্তুত রাখার সময় এসেছে। ওই সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্যবিধিতে গুরুত্ব দেওয়ার কথাও বলা হয়েছে।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী বলেন, সারা দেশে করোনা সংক্রমণ শুরু হলেও রাজশাহীতে এখনো শনাক্তের হার শূন্য। দীর্ঘদিন রোগী না থাকা সাপেক্ষে করোনা ইউনিট বন্ধ করা হয়েছে। তবে দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনায় আমারা প্রস্তুতি নিচ্ছি। করোনা রোগী শনাক্ত হলেই বন্ধ হওয়া ইউনিট পুনরায় চালু করা হবে। সে লক্ষ্যে সবরকম প্রস্তুতি রয়েছে।

তিনি আরও বলেন, গত শুক্রবার (১৭ জুন) মোট ৩২ জনের নমুনা রামেকের ল্যাবে পরীক্ষা করা হয়েছে। তবে সংগৃহীত নমুনায় কারও শরীরের করোনা শনাক্ত হয়নি।

বাংলাদেশ সময়: ২১০৩ ঘণ্টা, জুন ১৮, ২০২২
এসএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa