ঢাকা, বৃহস্পতিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২, ২৪ শাওয়াল ১৪৪৩

স্বাস্থ্য

টিকাদানে পিছিয়ে গৃহশ্রমিকরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২২
টিকাদানে পিছিয়ে গৃহশ্রমিকরা ছবি: শাকিল আহমেদ

ঢাকা: গৃহশ্রমিকরা কোভিড-১৯ এর প্রতিষেধক টিকাদানে পিছিয়ে আছে বলে জানিয়েছে ওশি ফাউন্ডেশন।

বুধবার (২৬ জানুয়ারি) ঢাকা রিপোটার্স ইউনিটিতে ‘দক্ষিণ এশিয়ায় গৃহভিত্তিক শ্রমিকদের জীবন ও জীবিকার ওপর কোভিড-১৯ এর প্রভাব এবং নারীর প্রতি সহিংসতা’ বিষয়ক একটি প্রতিবেদনে একথা জানায় সংগঠনটি।


প্রতিবেদনটি উপস্থাপন করেন ওশি ফাউন্ডেশনের কর্মসূচি সমন্বয়ক আসাদ উদ্দিন।


গৃহশ্রমিকদের কোভিড-১৯ টিকাগ্রহণ পরিস্থিতি বিষয়ে ৬০ জন  গৃহ শ্রমিকের ওপর চালানো জরিপের তথ্য তুলে ধরে প্রতিবেদনে জানানো হয়, ‘আগস্ট ২০২১ পর্যন্ত উত্তরদাতাদের মধ্যে মাত্র একজনকে টিকা দেওয়া হয়েছিল, উত্তরদাতাদের ৮২শতাংশ তখন পর্যন্ত টিকা নেওয়ার জন্য অপেক্ষমান ছিলেন। ’


এতে আরও বলা হয়, ‘টিকাদান যে পরিস্থিতির উন্নতি ঘটাবে এমন আশা ২০২১ সালের অক্টোবরেও পুরোপুরি উপলব্ধি করা যায়নি। যদিও এই অঞ্চলের অন্যান্য দেশগুলো তাদের নাগরিকদের সন্তোষজনক গতিতে টিকাদান করছিল, তখনও বাংলাদেশে টিকার ঘাটতি, নিবন্ধন সমস্যা এবং অব্যবস্থাপনার কারণে টিকাদানের অগ্রগতি ছিল ব্যাহত। এটি সংক্রমিত হওয়ার ঝুঁকি বাড়িয়ে দিয়েছে, যা পুনরায় পুরোদমে ব্যবসা শুরু করার ক্ষেত্রে অনিশ্চয়তা তৈরি করেছে। ’


অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি রাজেকুজ্জামান রতন এবং ওশি ফাউন্ডেশনের চেয়ারপারসন সাকি রিজওয়ানা।


বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২২
এমইউএম/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa