ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের প্রতি নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫০ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২২
সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের প্রতি নির্দেশ প্রেস ব্রিফিংয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। ছবি: ডি এইচ বাদল

ঢাকা: করোনা প্রতিরোধে বিয়ে-শাদি ও সামাজিক অনুষ্ঠান বন্ধের বিষয়ে জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।  

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) দুপুরে ওসমানি মিলনায়তনে জেলা প্রশাসকদের সম্মেলনের পঞ্চম অধিবেশন শেষে প্রেস ব্রিফিংকালে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক এ কথা বলেন।

 

তিনি বলেন, বর্তমানে করোনা পরিস্থিতির ঊর্ধ্বগতি আতঙ্কের কারণ। আপনারা (জেলা প্রশাসক) স্থানীয় পর্যায়ের কমিটির প্রতিনিধিত্ব করেন। স্থানীয় যারা জনপ্রতিনিধি রয়েছেন, তাদের সঙ্গে সমন্বয় করে কাজ করলে, কাজগুলো আরও সহজ হবে।  

করোনা প্রতিরোধে বিভিন্ন সামগ্রী পর্যাপ্ত মজুদ রয়েছে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনার লাগাম টেনে ধরতে আমরা ১১ দফা বিধিনিষেধ আরোপ করেছি। এই বিধিনিষেধ বাস্তবায়নের মূল হাতিয়ার জেলা প্রশাসক। বাসে, ট্রেনে, লঞ্চে যাতায়াত করতে হলে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। মাস্ক পড়তে হবে। যতটা সম্ভব সামাজিক দূরত্ব বজায় রেখে চলতে হবে। বিয়ে-শাদিসহ বিভিন্ন রকমের সামাজিক অনুষ্ঠান এখন বন্ধ রাখতে হবে।  

জাহিদ মালেক আরও বলেন, ল্যান্ড পোর্ট, সি পোর্ট এবং এয়ারপোর্টে স্কিনিং চলছে।  সেগুলো যেন ভালোমত হয়, সেজন্যে তাদের বলেছি। এখানে যেন কোনো ফাঁকি দেওয়া না হয়। যারা কোয়ারেন্টিনে আছেন, তারা অনেক সময় ফাঁক-ফোকড় দিয়ে বেড়িয়ে যান। কোয়ারেন্টিন যেন ঠিকমত পালন করা হয়, সেদিকে তাদের লক্ষ রাখতে বলেছি। যারা স্বাস্থ্যবিধি মানবে না, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে বলেছি।  

তিনি বলেন, দেশের অর্থনৈতিক এবং সামাজিক অবস্থা যদি ঠিক রাখতে হয়, তাহলে করোনা অবশ্যই নিয়ন্ত্রণ করতে হবে। করোনা নিয়ন্ত্রণে ছিল। করোনা নিয়ন্ত্রণের চেষ্টা বলবত রাখতে হবে। পাশাপাশি অল্প সময়ের মধ্যে আমরা যেন করোনার টিকা দিয়ে ফেলতে পারি, সেই বিষয়ে তারা সাহায্য করবেন।  

এছাড়াও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জেলা প্রশাসকদের মাদক এবং নদী-নালা, খাল-বিল দুষণের বিরুদ্ধে ব্যবস্থা নিতেও বলেছেন বলে ব্রিফিংকালে জানান।

বাংলাদেশ সময়: ১৩৪৮ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২২

আরকেআর/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।