ঢাকা, বুধবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২, ১৬ শাওয়াল ১৪৪৩

স্বাস্থ্য

রাজশাহীতে করোনা কেড়ে নিল আরও ২ জনের প্রাণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৭ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২২
রাজশাহীতে করোনা কেড়ে নিল আরও ২ জনের প্রাণ হাসপাতাল থেকে মরদেহ নিয়ে যাচ্ছেন এক ব্যক্তি। ছবি: বাংলানিউজ

রাজশাহী: অবশেষে দেশের ১২ জেলাকে করোনা ভাইরাস সংক্রমণের উচ্চ ঝুঁকিপূর্ণ (রেড জোন) হিসেবে ঘোষণা করেছে স্বাস্থ্য অধিদপ্তর।  

সংক্রমণ বাড়ায় বুধবার (১৯ জানুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তরের করোনা ড্যাশবোর্ড ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে।

 

উচ্চ ঝুঁকিপূর্ণ জেলাগুলো হচ্ছে- ঢাকা, গাজীপুর, রাজশাহী, যশোর, কুষ্টিয়া, বগুড়া, দিনাজপুর, চট্টগ্রাম, লালমনরিহাট, খাগড়াছড়ি, পঞ্চগড় ও রাঙ্গামাটি। অর্থাৎ ইয়োলো জোন (মাঝারি ঝুঁকিপূর্ণ) থেকে এবার রেড জোনে (উচ্চ ঝুঁকিপূর্ণ) উঠে আসলো 'রাজশাহী'।

এদিকে গেল ২৪ ঘণ্টায় করোনা কেড়ে নিয়েছে আরও দুই জনের প্রাণ। রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে করোনা আক্রান্ত এক রোগীর মৃত্যু হয়েছে। এছাড়া উপসর্গ নিয়ে আরেকজনের মৃত্যু হয়েছে।  

মঙ্গলবার (১৮ জানুয়ারি) সকাল ৮টা থেকে বুধবার (১৯ জানুয়ারি) সকাল ৮টার মধ্যে হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় তাদের মৃত্যু হয়। করোনায় মারা যাওয়া রোগী রাজশাহী অধিবাসী। উপসর্গ নিয়ে মারা যাওয়া রোগীর বাড়ি নওগাঁ জেলায়।

রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম ইয়াজদানী এই তথ্য নিশ্চিত করেছেন।  

তিনি জানান, ২৪ ঘণ্টায় রামেক হাসপাতালে করোনা সংক্রমণে একজন রোগী মারা গেছেন। এছাড়া করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন আরও একজন। দুইজনের মরদেহই স্বাস্থ্যবিধি মেনে দাফনের জন্য পরিবারকে পরামর্শ দেওয়া হয়েছে।

আজ বুধবার সকাল ৮টা পর্যন্ত রামেক হাসপাতালের করোনা ইউনিটে ১০৪ শয্যার বিপরীতে রোগী ভর্তি ছিলেন ৪৩ জন। এরমধ্যে রাজশাহীর ২৭ জন, চাঁপাইনবাবগঞ্জের ৬ জন, নওগাঁর ৪ জন, নাটোরের একজন, পাবনার ৩ জন এবং কুষ্টিয়ার ২ জন রোগী রয়েছেন। অথচ আগের দিনও এই সংখ্যা ছিল ৩০ জন।

এর আগের দিন মঙ্গলবার রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের আরটি-পিসিআর ল্যাবে ৯৪ করোনার নমুনা পরীক্ষা হয়। এতে ৪১ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। আর রাজশাহী মেডিক্যাল কলেজে থাকা ল্যাবে ১৮৩ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে ৩১ জনের শরীরে করোনা শনাক্ত হয়। একদিনে নতুনভাবে করোনা রোগী শনাক্ত হয় ৭২ জনের।

এর মধ্যে পাঁচজন চাঁপাইনবাবগঞ্জের। বাকি ৬৭ জন রাজশাহী জেলার বাসিন্দা। পরীক্ষার অনুপাতে এখন রাজশাহীতে করোনা সংক্রমণের হার ২৮ দশমিক ২৭ শতাংশ। ফলে এরইমধ্যে করোনা ভাইরাস সংক্রমণের উচ্চ ঝুঁকিপূর্ণ (রেড জোন) হিসেবে রাজশাহী জেলার নামও ঘোষণা করলো স্বাস্থ্য অধিদপ্তর।

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২২
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa