ঢাকা, মঙ্গলবার, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৯ আগস্ট ২০২২, ১০ মহররম ১৪৪৪

স্বাস্থ্য

সহবাসের আনন্দ বাড়াতে যা করবেন

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫২ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২১
সহবাসের আনন্দ বাড়াতে যা করবেন প্রতীকী ছবি

যৌন স্বাস্থ্যবিধি মেনে চলা নারীদের মতো পুরুষদের জন্যও গুরুত্বপূর্ণ। কিন্তু পুরুষদের অনেকেই বিষয়টি নিয়ে অবহেলা করে থাকেন।

 

গবেষণা বলছে, পুরুষাঙ্গের পরিচ্ছন্নতা একদিকে যেমন যৌন রোগ থেকে দূরে রাখে, তেমনই বৃদ্ধি করে সহবাসের সামগ্রিক আনন্দকে। পুরুষদের জন্য কী কী যৌন স্বাস্থ্যবিধি মেনে চলা দরকার, চলুন দেখে নেওয়া যাক।  

*যতটা সম্ভব শুকনো রাখুন পুরুষাঙ্গ ও সংলগ্ন অঞ্চল। গোসল, সাঁতার কিংবা ঘাম হয়—এমন কোনো কাজের পর চেষ্টা করুন পরিষ্কার করে গোপনাঙ্গ মুছে নিতে। এতে বিভিন্ন ছত্রাকের দ্বারা তৈরি হওয়া সংক্রমণের সম্ভাবনা হ্রাস পায় অনেকটাই।

*নিয়মিত পরিষ্কার করুন পুরুষাঙ্গ। প্রত্যেকের পুরুষাঙ্গের নির্দিষ্ট গন্ধ রয়েছে। তাই পানি বা নিজস্ব সাবান দিয়ে নিজেকে পরিচ্ছন্ন রাখা খুবই গুরুত্বপূর্ণ। পাশাপাশি ব্যবহার করতে পারেন ‘ইন্টিমেট ওয়াশ’, এগুলো পুরুষাঙ্গ ও সংলগ্ন অঞ্চলে ৩.৫ পি-এইচ বজায় রাখতে সহায়তা করে। ফলে দূরে থাকে নানা ধরনের যৌন রোগ।

*সহবাসের আগে ও পরে পরিষ্কার করুন পুরুষাঙ্গ। শিশ্নের টাইসন গ্রন্থির ক্ষরণ হয় পুরুষদের অজান্তেই, তাই নিয়মিত পরিষ্কারে বজায় থাকে পরিচ্ছন্নতা।

*পরুন আরামদায়ক অন্তর্বাস। ফ্যাশন সম্পর্কে সচেতন থাকা জরুরি ঠিকই, কিন্তু এটাও জানা দরকার যে অতিরিক্ত আঁটোসাঁটো পোশাক বা অন্তর্বাস পুরুষাঙ্গে নানা সমস্যা তৈরি করে। এমনকি, কমিয়ে দিতে পারে শুক্রাণুর সংখ্যাও। চেষ্টা করুন ফ্যাশন যেন সুস্বাস্থ্যের পরিপন্থী না হয়ে যায়।

*এসবের পাশাপাশি সচেতন থাকুন বিভিন্ন ধরনের যৌন রোগের লক্ষণ সম্পর্কে। নিজের বা সঙ্গীর গোপনাঙ্গে কোনো ধরনের ঘা, ফুসকুড়ি বা ফোস্কার মতো জিনিসকে অবহেলা করবেন না। লজ্জা ঝেড়ে ফেলে পরামর্শ নিন চিকিৎসকের, এতে আপনার সঙ্গে সুস্থ থাকবেন আপনার সঙ্গীও।

বাংলাদেশ সময়: ২০৫১ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa