ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

কলার মোচা বয়সের ছাপ দূর করে

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৫ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২১
কলার মোচা বয়সের ছাপ দূর করে

ঢাকা: কলার মোচায় রয়েছে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য। ভিটামিন বি৬, সি ও খাদ্য আঁশও রয়েছে কলার মোচায়।

এছাড়া মোচায় ভিটামিন-ই ও প্রোটিন রয়েছে যা, স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। নিচে কয়েকটি কলার মোচা খাওয়ার উপকারিতা দেওয়া হলো।

বয়সের ছাপ দূর করে: মোচা খেলে চেহারায় বয়সের ছাপ পড়া থেকে রক্ষা করে এবং অ্যালঝাইমার্স ও পারকিনসন্সেরও ঝুঁকি কমে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে:  কলার মোচা লো গ্লাইসেমিক সূচক খাদ্য, যা ডায়াবেটিসের মাত্রা অনেকাংশে নিয়ন্ত্রণ করে। ডায়াবেটিস নিয়ন্ত্রণে মোচা একটি ভালো বিকল্প। এটি হৃদরোগের ক্ষেত্রেও অত্যন্ত উপকারী।

সংক্রমণ প্রতিরোধ করে: কলার মোচার পুষ্টিগুণ অপরিসীম। এতে থাকা উপাদান জীবাণুর সঙ্গে লড়াইয়ের শক্তি জোগায়। এটি প্যাথোজেনিক ব্যাকটেরিয়ার বৃদ্ধিতে বাধা দেয়।

ভরপুর আয়রন: কলার মোচার মধ্যে আয়রনের পরিমাণ বেশি থাকে। এটি হিমোগ্লোবিনের ঘাটতি পূরণ করে এবং শরীরে রক্তের অভাব দূর করে। এতে পটাসিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস, আয়রন, ম্যাগনেশিয়াম এবং ভিটামিন-ই রয়েছে।

ঋতুস্রাবের সমস্যা দূর করে: ঋতুস্রাবের অনেক সমস্যার সমাধান করতে পারে মোচা। পিরিয়ডের ব্যথা কমাতে ও অতিরিক্ত রক্তপাতের সমস্যা সমাধানে মোচার জুড়ি মেলা ভার। মোচা দেহে প্রজেস্টেরন হরমোনের বৃদ্ধি ঘটায়। এছাড়া এটি পেটের বিভিন্ন সমস্যা, কোষ্ঠকাঠিন্য ও পেট ফোলা প্রতিরোধ করতে পারে।

ওজন কমায়: ওজন কমাতেও সাহায্য করে মোচা। এক গবেষণায় জানা যায়, কলার মোচায় প্রচুর খাদ্য আঁশ পাওয়া যায়। এটি খেলে পেট ভরা থাকে এবং খিদেও কমে যায়। তাই যারা ওজন কমাতে চান, মোচা খেতে পারেন।

বাংলাদেশ সময়: ০৭৩৪ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।