ঢাকা, মঙ্গলবার, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১, ০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

স্বাস্থ্য

কীভাবে করবেন মেরিনেশন

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৪ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২১
কীভাবে করবেন মেরিনেশন

ঢাকা: মেরিনেশন হলো রান্নার আগে বেশিরভাগ অ্যাসিডযুক্ত, তরল খাবারে ভেজানোর প্রক্রিয়া। রান্নার যা-ই হোক না কেন, বিশেষজ্ঞদের মতে রেসিপির আসল মজা নাকি থাকে মেরিনেশনেই।

 
মানে মাছ-মাংস-সবজি বা পনির যা-ই রান্না করুন না কেন, মেরিনেট ঠিকঠাক হলেই বাকিটা আপনার জন্য খুব সহজ হয়ে যাবে। মেরিনেশন ভালো হলেই দেখবেন খাবার আসছে দারুণ স্বাদ।

মজাদার রান্নার জন্য বিভিন্ন ধরনের মেরিনেশনের প্রয়োজন হয়। তাই, মেরিনেশনের বেসিক কিছু বিষয়ে জেনে রাখা জরুরি। কীভাবে মেরিনেশন করবেন, মেরিনেশনের সময় কোন ভুলগুলো করবেন না সেই সম্বন্ধে বিস্তারিত জেনে নিন।

সাধারণত দুই ধরনের মেরিনেশন করা হয়ে থাকে। ওয়েট আর ড্রাই মেরিনেশন। ড্রাই মেরিনেশনের ক্ষেত্রে কোনও জলীয় পদার্থ ব্যবহার করা চলবে না। শুকনো মশলা, এমনকি আদা-রসুনেরও গুঁড়া ব্যবহার করতে হবে ড্রাই মেরিনেশনের সময়। রোস্টেড চিকেন বা বারবিকিউ রান্না করার সময় সাধারণত ড্রাই মেরিনেশন করা হয়ে থাকে।

দই, লেবুর রস, ভিনিগার ইত্যাদির সঙ্গে মসলা মিশিয়ে মেরিনেশন করা হয়। এক্ষেত্রে খেয়াল রাখতে হবে আপনার রান্নার সামগ্রী যেন ভালোভাবে মেরিনেশনের মধ্যে ডুবে থাকে।

কীভাবে করবেন মেরিনেশন:

ফ্রিজ থেকে বের করেই মেরিনেশন করবেন না। বরং মাছ-মাংস-সবজি রুম টেম্পারেচারে এলে তবেই মেরিনেশন করুন। মেরিনেশনের আগে মাংস বা মাছের জল ভালো করে ঝরিয়ে নেবেন অবশ্যই। হাত দিয়ে মেরিনেট করবেন। চামচ দিয়ে করতে যাবেন না। এতে মসলা সমানভাবে মিশবে না।

মাংস মেরিনেট করার সময় তার গায়ে ধারালো ছুরি দিয়ে চিঁড়ে নিন, যাতে মেরিনেশনের সময়ে ও রান্নার আগে মাংসের ভেতরেও মসলা ঢোকে। এতে মাংস খুব সুস্বাদু হবে। মেরিনেশনের জন্য মাছ-মাংস-সবজির গায়ে মসলা মাখানোর পর ঢাকনা দিয়ে তা অন্তত ৩০ মিনিট রেখে দিন। তার বেশি রাখতে পারলে ফ্রিজে রেখে দিন। তবে, ফ্রিজ থেকে বের করে রুম টেম্পারেচারে এনেই রান্না করবেন।

কাবাব বা তন্দুরির ক্ষেত্রে মাংস কমপক্ষে ঘণ্টাখানেক মেরিনেট করুন। মেরিনেশনের সময় যতটা সম্ভব কম লবণ দেবেন, বিশেষ করে মাংসের ক্ষেত্রে। বেশি লবণ দিলে তা মাংসের থেকে জল বের করে মাংসকে শুকনো করে দেয়।

বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa