ঢাকা, মঙ্গলবার, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১, ০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

স্বাস্থ্য

গুণে ভরা তালমিছরি

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪০ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২১
গুণে ভরা তালমিছরি

তালমিছরি প্রাকৃতিকভাবে তৈরি মিষ্টি। এটি চিনির বিকল্প হিসেবেও খাওয়া যায়।

এর উপাদানগুলো মস্তিষ্ক ঠিক রাখতে সহায়তা করে। তালমিছরিতে থাকে শরীরের জন্য প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেল। এতে আছে পটাসিয়াম, আয়রন, জিংক, ফসফরাসের মতো গুরুত্বপূর্ণ উপাদান। এছাড়া এতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন বি ১২।

তালমিছরিতে খুব কম পরিমাণে গ্লাইসেমিক ইনডেক্স (জিআই) থাকায় রক্তের সুগারের ওপর খুব কম প্রভাব পড়ে। ডায়াবেটিস সমস্যায় যাদের চিনি খাওয়ায় সমস্যা আছে, তারা এটি খেতে পারে। তালমিছরি খেলে কি উপকার হয় চলুন দেখে নিই।

রক্তস্বল্পতায়: তালমিছরি রক্তস্বল্পতা সমস্যা থেকে দূরে থাকতে সাহায্য করে। কারণ তালমিছরিতে থাকে আয়রন, যেটি রক্তের হিমোগ্লোবিন লেভেল ঠিক রাখতে গুরুত্বপূর্ণ একটি উপাদান।

ঠাণ্ডা সমস্যায়: বহুদিন আগে থেকে সর্দি-কাশির ঘরোয়া ওষুধ হিসেবে ব্যবহূত হয় তালমিছরি। তবে, শুধু সর্দি-কাশিই নয়, অন্যান্য ঠাণ্ডাজনিত সমস্যায়ও এটি কার্যকর।

হাড়ের সমস্যায়: তালমিছরিতে আছে প্রচুর ক্যালসিয়াম ও পটাসিয়াম। যেটি হাড়কে মজবুত রাখে ও হাড় ক্ষয় হওয়ার হাত থেকে রক্ষা করে।

মুখের আলসার:  শিশুদের মুখের আলসার হলে এলাচ গুড়া ও তালমিছরি মিশে মুখে লাগালে আরাম পাওয়া যায়।

পেটে ব্যথা: নিমপাতার রসের সঙ্গে তালমিছরি মিশিয়ে খেলে পেটে ব্যথা কমে।

বাংলাদেশ সময়: ০৮৩৭ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa