ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

শিশুদের স্বাস্থ্যবান হওয়া প্রয়োজন: খুলনা সিটি মেয়র

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৩ ঘণ্টা, অক্টোবর ৫, ২০২১
শিশুদের স্বাস্থ্যবান হওয়া প্রয়োজন: খুলনা সিটি মেয়র

খুলনা: দেশের ভবিষ্যৎ প্রজন্ম আজকের শিশুদের স্বাস্থ্যবান হওয়া প্রয়োজন। একজন সুস্থ মা একটি সুস্থ শিশু জন্ম দিতে পারেন।

মায়ের সুস্বাস্থ্য নিশ্চিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৯ সাল থেকে সামাজিক সুরক্ষার আওতায় দেশে মাতৃত্বকালীন ভাতা চালু করেছেন। মানুষের মৌলিক চাহিদার একটি স্বাস্থ্যসেবা, যা সরকারি-বেসরকারি উদ্যোগে নিশ্চিত করা হচ্ছে।

খুলনা সিটি কর্পোরেশনের (কেসিসি) স্বাস্থ্যকর্মীদের জন্য দুই দিনব্যাপী পুষ্টি বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তেব্যে এসব কথা বলেন কেসিসি মেয়র তালুকদার আব্দুল খালেক।

মঙ্গলবার (৫ অক্টোবর) দুপুরে খুলনা সিটি কর্পোরেশন (কেসিসি) ও ইউএসএআইডির যৌথ আয়োজনে মহানগরীর সিটি ইন হোটেলে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে জানানো হয়, ২০১৭ সালে সরকারের স্বাস্থ্য জরিপের তথ্যানুযায়ী পাঁচ বছরের কম বয়সী শিশুদের ৩১ শতাংশ খর্বাকৃতির, ২২ শতাংশ কম ওজনের এবং আট শতাংশ শীর্ণ। স্ট্রেন্থেনিং মাল্টি সেক্টরাল নিউট্রিশন প্রোগ্রামের আওতায় খুলনায় ইপিআই টিকাদানের সঙ্গে সমন্বয় করে স্থানীয় পর্যায়ে মারাত্মক পুষ্টিহীন শিশুর পরিচর্যা নিশ্চিত করা হবে। সিটি কর্পোরেশনের টিকাদান কেন্দ্রে আসা শিশুর পরিবারের সদস্যদের শিশুর পুষ্টি ও বয়স অনুযায়ী বাড়তি খাবার প্রদান বিষয়ে সচেতন করা হবে। নবজাতক হতে দুই বছর বয়সী শিশুদের মাসে একবার ওজন এবং তিন মাসে একবার উচ্চতা বৃদ্ধি ফলোআপের ব্যবস্থা থাকবে। টোল ফ্রি নম্বরের মাধ্যমে মোবাইলে পুষ্টি বিষয়ক পরামর্শ ও সেবা গ্রহণের সুযোগ থাকবে।

অনুষ্ঠানে কেসিসির প্রধান নির্বাহী (অতিরিক্ত দায়িত্ব) মো. আজমল হক, খুলনা বিভাগীয় স্বাস্থ্য দপ্তরের পরিচালক ডা. জসিম উদ্দিন হাওলাদার, মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মো. রবিউল হাসান, ইউনিসেফ খুলনা ফিল্ড অফিসের প্রধান কাওসার হোসেন বক্তৃতা দেন।  

স্বাগত জানান সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. একেএম আব্দুল্লাহ।  

কেসিসির স্বাস্থ্য কর্মকর্তা স্বপন কুমার হালদারের সঞ্চালনায় অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডা. নাসরিন জাহান।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, অক্টোবর ৫, ২০২১
এমআরএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।