ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

মানুষ ১২ লাখ, ডাক্তার মাত্র ৬ জন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩২ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২১
মানুষ ১২ লাখ, ডাক্তার মাত্র ৬ জন

বরগুনা: ২৫০ শয্যার বরগুনা জেনারেল হাসপাতালে চিকিৎসক থাকার কথা রয়েছে ৪৩ জন। কিন্তু বাস্তবে আছে ছয় জন।

বাকি ৩৭টি চিকিৎসকের পদ শূন্য। এর ফলে ব্যাহত হচ্ছে ১২ লাখ মানুষের চিকিৎসা সেবা। এমনিতেও বরগুনা জেনারেল হাসপাতালে রোগীদের জন্য তেমন কোনো সুযোগ-সুবিধা নেই বলে অভিযোগ দীর্ঘদিনের। বর্তমানে জেলার উপজেলাগুলোতেও চলছে চিকিৎসক সংকট।

নাম প্রকাশে অনিচ্ছুক স্বাস্থ্য বিভাগ সংশ্লিষ্ট এক কর্মকর্তা বাংলানিউজকে বলেন, বরগুনা জেনারেল হাসপাতাল ছয় জন ডাক্তার দিয়ে চলছে। এরমধ্যে সপ্তাহে চারদিন চিকিৎসক পাওয়া যায় না। ওষুধও থাকে না সেখানে। প্রেসক্রিপশন দিয়ে রোগীকে হাসপাতালের বাইরে পাঠিয়ে দেওয়া হয়। এতে সাধারণ মানুষের ভোগান্তির শেষ নেই।

বরগুনা জেনারেল হাসপাতালের সূত্রে জানা গেছে, পরিসংখ্যান কর্মকর্তা এবং নার্সসহ দ্বিতীয় শ্রেণির মোট ৮৯টি পদ রয়েছে হাসপাতালে। কিন্তু বর্তমানে সেখানে কর্মরত রয়েছেন শুধুমাত্র ৫৫ জন। বাকি ৩৪টি পদ শূন্য। এছাড়া তৃতীয় ও চতুর্থ শ্রেণি মিলে মোট ৬৬টি পদ থাকলেও কর্মরত রয়েছেন মাত্র ৩১ জন। এখানেও ৩৫টি পদ শূন্য রয়ে গেছে। সব মিলিয়ে জনবল সংকটে বেহাল দশা হাসপাতালটির।

শনিবার (০২ অক্টোবর) হাসপাতালে আসা বেশ কয়েকজন রোগীর স্বজন ক্ষোভ প্রকাশ করে বলেন, এই হাসপাতালে না এসে বাড়িতে বিনা চিকিৎসায় মরে যাওয়া ভালো। জানতে চাইলে তারা বলেন, সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বসে থেকেও বহির্বিভাগে চিকিৎসক দেখাতে পারেননি তারা।

এদিকে হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. সোহরাব উদ্দীন বাংলানিউজকে বলেন,  চিকিৎসক, নার্সসহ অন্যান্য পদে জনবল সংকট থাকায় আমাদের চিকিৎসা সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে। এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে অনেকবার চিঠি দেওয়া হয়েছে।

বরগুনা সিভিল সার্জন ডা. মারিয়া হাসান বাংলানিউজকে বলেন, চিকিৎসক সংকটের বিষয়টি আমাদের নজরে আছে। খুব শীগ্রই এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে বলে আমাদের আশ্বস্ত করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৩২ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।