ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

স্বাস্থ্য

অবশেষে চালু হলো রামেক হাসপাতালের সেই কার্ডিয়াক অ্যাম্বুলেন্স

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২১
অবশেষে চালু হলো রামেক হাসপাতালের সেই কার্ডিয়াক অ্যাম্বুলেন্স

রাজশাহী: অবশেষে চালু হলো রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালের আইসিইউর সুবিধা সম্বলিত অত্যাধুনিক কার্ডিয়াক অ্যাম্বুলেন্স।

এটি বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) নওগাঁ জেলা পুলিশের বিশেষ শাখার উপ-পরিদর্শক (এসআই) লুৎফর রহমান নামে একজন রোগী নিয়ে রাজশাহী থেকে ঢাকার উদ্দেশে রওয়ানা দিয়েছে।

আর এরমধ্যে দিয়েই অ্যাম্বুলেন্সটি প্রথম কোনো রোগী পরিবহন করা হচ্ছে।

দুপুরে রামেক হাসপাতাল থেকে এ অ্যাম্বুলেন্সটি একজন রোগী নিয়ে রওয়ানা হয়।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, ১ কোটি ৫০ লাখ ৪৪ হাজার ৮৫৫ টাকা দামের অ্যাম্বুলেন্সটি ২০১৯ সালের ৬ মে হাসপাতালে পাঠানো হয়েছিল। কিন্তু এটি পরিচালনার মতো দক্ষ জনবল ছিল না। বিষয়টি জানিয়ে অনেকদিন আগেই মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়েছিল। অবশেষে জটিলতা কাটিয়ে অত্যাধুনিক এ অ্যাম্বুলেন্সটি আজ চালু করা হলো।

এদিকে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে দুই বছর ধরে পড়েছিল অত্যাধুনিক কার্ডিয়াক এ অ্যাম্বুলেন্স। অ্যাম্বুলেন্সটিতে রয়েছে হৃদরোগ রোগীদের চিকিৎসার জন্য সব আধুনিক ব্যবস্থা। শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) অ্যাম্বুলেন্সটির ভেতরে উন্নত প্রযুক্তির ইসিজি মেশিন, সিরিঞ্জ পাম্প, ভ্যান্টিলেটর মেশিন, সাকার মেশিন, মনিটর, নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) ও অক্সিজেন সিলিন্ডারসহ জীবনরক্ষাকারী বিভিন্ন যন্ত্রপাতি রয়েছে।

আরও পড়ুন>>

>> ইঞ্জিন স্টার্ট দিয়েই সচল রাখা হয়েছে ‘কার্ডিয়াক অ্যাম্বুলেন্স’

বাংলাদেশ সময়: ১৬০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০২১
এসএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa