ঢাকা, মঙ্গলবার, ৩ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১, ১১ রবিউল আউয়াল ১৪৪৩

স্বাস্থ্য

করোনায় আরও ৯৪ জনের মৃত্যু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৪ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২১
করোনায় আরও ৯৪ জনের মৃত্যু

ঢাকা: গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৯৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ২৬ হাজার ১০৯ জনের।

নতুন করে শনাক্ত হয়েছেন তিন হাজার ৭২৪ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৪ লাখ ৯৭ হাজার ২৬১ জন। মৃত ৯৪ জনের মধ্যে পুরুষ ৪৫ জন ও ৪৯ জন নারী।       

সোমবার (৩০ আগস্ট) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাছিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গ বিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ছয় হাজার ১৮৬ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৪ লাখ ২১ হাজার ৮৩৩ জন। সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৭৮৯টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৩৬টি, জিন এক্সপার্ট ৫৪টি, র্যাপিড অ্যান্টিজেন ৫৯৯টি। এসব ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ৩১ হাজার ৩৮৩টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৩০ হাজার ৮৫৫টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৮৯ লাখ ২৪৮টি।  

এতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১২ দশমিক সাত শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৮২ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৪ শতাংশ ৯৭ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৭৪ শতাংশ।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ২৪ ঘণ্টায় মৃত ৯৪ জনের মধ্যে ঢাকা বিভাগে রয়েছেন ৪৩ জন, চট্টগ্রাম বিভাগে ২৭ জন, রাজশাহী বিভাগে ছয়জন, খুলনা বিভাগে পাঁচ জন, বরিশাল বিভাগে একজন, সিলেট বিভাগে সাত জন, রংপুর বিভাগে এক জন এবং ময়মনসিংহ বিভাগে চার জন। এদের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ৭৬ জন, বেসরকারি হাসপাতালে ১৭ জন এবং বাড়িতে এক জন মারা যান।  

মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে চারজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে দুই জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১৩ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৯ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ২৯ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ১৭ জন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে সাত জন এবং ৯১ থেকে ১০০ বছরের মধ্যে দুই জন রয়েছেন।    

এতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন এক হাজার ৪০১ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন এক হাজার ৮৯২ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন তিন লাখ ৬৪ হাজার ৪৪৯ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন তিন লাখ চার হাজার ১৫৮ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৬০ হাজার ২৯১ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা ভাইরাসের প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। এরপর ধীরে ধীরে আক্রান্তের হার বাড়তে থাকে।
  
বাংলাদেশ সময়: ১৭৩৪ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২১
আরকেআর/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa