ঢাকা, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১, ১৮ জুলাই ২০২৪, ১১ মহররম ১৪৪৬

স্বাস্থ্য

করোনায় আজও ১১৪ জনের মৃত্যু

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৫ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২১
করোনায় আজও ১১৪ জনের মৃত্যু

ঢাকা: করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় ১১৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ২৫ হাজার ৬২৭ জনের।

নতুন করে শনাক্ত হয়েছেন ৪ হাজার ৯৬৬ জন। সবমিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৪ লাখ ৭৭ হাজার ৯৩০ জন।

বুধবার (২৫ আগস্ট) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাছিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গ বিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন সাত হাজার ৮০৮ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৩ লাখ ৮৯ হাজার ৫৭১ জন।

সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৭৮৮ টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৩৬টি, জিন এক্সপার্ট ৫৪টি, র্যাপিড অ্যান্টিজেন ৫৯৮টি। এসব ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ৩৩ হাজার ৩৪৪টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৩ হাজার ৬৪০টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৮৭ লাখ ৫৪ হাজার ৬৫৪টি।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১৪ দশমিক ৭৬ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৮৮ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৪ শতাংশ ২ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৩ শতাংশ।

২৪ ঘণ্টায় মারা যাওয়া ১১৪ জনের মধ্যে পুরুষ ৬২ জন ও ৫২ জন নারী। তাদের মধ্যে ঢাকা বিভাগে রয়েছেন ৩৪ জন, চট্টগ্রাম বিভাগে ২৯ জন, রাজশাহী বিভাগে ১৩ জন, খুলনা বিভাগে ১৩ জন, বরিশাল বিভাগে চার জন, সিলেট বিভাগে নয় জন, রংপুর বিভাগে ছয় জন এবং ময়মনসিংহ বিভাগে ছয়জন। সরকারি হাসপাতালে ৯২ জন, বেসরকারি হাসপাতালে ১৫ জন এবং বাড়িতে সাতজন মারা গেছেন।

মৃত ব্যক্তিদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ২১ থেকে ৩০ বছরের মধ্যে দুই জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে পাঁচজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১১ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২৬ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৪০ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ২৫ জন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে তিন জন, ৯১ থেকে ১০০ বছরের মধ্যে দুই জন রয়েছেন।

এদিন আইসোলেশনে এসেছেন এক হাজার ৪১৪ জন ও আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন দুই হাজার ৫২০ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন তিন লাখ ৫৮ হাজার ৬০৪ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন দুই লাখ ৯৩ হাজার ৯২৬ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৬৪ হাজার ৬৭৮ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা ভাইরাসের প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২১
আরকেআর/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।