ঢাকা, সোমবার, ৫ আশ্বিন ১৪২৮, ২০ সেপ্টেম্বর ২০২১, ১১ সফর ১৪৪৩

স্বাস্থ্য

রাজশাহীতে অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের টিকা আসবে আগস্টে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৭ ঘণ্টা, জুলাই ২৭, ২০২১
রাজশাহীতে অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের টিকা আসবে আগস্টে

রাজশাহী: অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে এবার আশার আলো দেখছেন- রাজশাহীর স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা। সব কিছু ঠিক থাকলে আগস্টেই আসবে অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের টিকা।

 

আর টিকা এলেই দ্বিতীয় ডোজ পাবেন আগের নিবন্ধনকারীরা। আশা করা হচ্ছে- এই সময়ের  মধ্যেই চাহিদা অনুযায়ী অ্যাস্ট্রাজেনেকার টিকা পৌঁছে যাবে রাজশাহীতে। ফলে প্রতিক্ষার অবসান ঘটতে যাচ্ছে- অনিশ্চয়তা আর উদ্বেগ-উৎকণ্ঠায় থাকা অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের টিকা প্রত্যাশী অর্ধলক্ষাধিক মানুষের।

গেল বছর করোনার প্রথম ঢেউয়ের সময়ই দেশে ভারত থেকে সেরাম ইনস্টিটিউটের উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা আসে। তবে ওই টিকা থেকে সবচেয়ে কম পেয়েছে রাজশাহী অঞ্চলের মানুষ।  

কেউ কেউ দ্বিতীয় ডোজ নেওয়ার পর সংক্রমিত হলেও খুব বেশি অসুস্থ হয়ে পড়েননি। বাড়িতে আইসোলেশনে থেকেই তারা করোনামুক্ত হচ্ছেন। দ্বিতীয় ডোজ টিকা নেওয়ার পর রাজশাহী জেলায় শুধু একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। তবে তার নামও সরকারি স্বাস্থ্য অধিদফতরে নেই।

রাজশাহীর সিভিল সার্জনের কার্যালয়ের হিসাবে, রাজশাহী জেলায় ভারতের সেরাম ইনিস্টিউট থেকে ১ লাখ ৮০ হাজার ডোজ টিকা পেয়েছিল। এরপর ১ লাখ ৩৩ হাজার ৭৭৪ জন টিকার প্রথম ডোজ নেন। নির্দিষ্ট সময় পর ৮১ হাজার ৬৪০ জন দ্বিতীয় ডোজও গ্রহণ করেন। কিন্তু মজুত শেষ হয়ে যাওয়ায় ৫২ হাজার ১৩৪ জন টিকার দ্বিতীয় ডোজ পাননি। এ অবস্থায় গত ১৯ মে প্রথম দফার গণটিকা কার্যক্রম বন্ধ হয়ে যায়। এখন মডার্না ও সিনোফার্মের টিকা দেওয়া হচ্ছে সিটি করপোরেশন ও উপজলা এলাকায়। তাই এখন সংশ্লিষ্টরা অ্যাস্ট্রাজেনেকার টিকার দ্বিতীয় ডোজের জন্য অপেক্ষায় রয়েছেন।

রাজশাহী সিভিল সার্জন ডা. কাইয়ুম তালুকদার জানান, বিশ্বজুড়ে টিকা সরবরাহের আন্তর্জাতিক প্ল্যাটফর্ম ‘কোভ্যাক্সের’ আওতায় জাপান থেকে ২ লাখ ৪৫ হাজার ২০০ ডোজ অক্সফোর্ড-আস্ট্রাজেনেকার টিকা এসেছে।
অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের জন্য দেশে গত ২৪ জুলাই (শনিবার) এই টিকা এসেছে।  

আর আগস্ট মাসে সরকার ৩০ লাখ আস্ট্রাজেনেকার টিকা আনাতে যাচ্ছে। আমরা বিষটি এরইমধ্যে জেনেছি। বর্তমানে যেই টিকাগুলো এসেছে তা শিগগিরই দেওয়া শুরু হবে। সব কিছু ঠিক থাকলে আগস্টেই অক্সফোর্ড-আস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ টিকা আসবে এবং সবাইকে জানিয়ে দেওয়া হবে।  

এর পরপরই ওই টিকা দেওয়া শুরু হবে। পাশাপাশি বর্তমানে চলমান মডার্না ও সিনোফার্মের টিকা দেওয়া কার্যক্রমও অব্যাহত থাকবে বলে জানান- সিভিল সার্জন।

বাংলাদেশ সময়: ১৪০৭ ঘণ্টা, জুলাই ২৭,২০২১
এসএস/এসআইএস  
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa