ঢাকা, বৃহস্পতিবার, ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১, ২০ রবিউল আউয়াল ১৪৪৩

স্বাস্থ্য

বরিশালে একদিনে শনাক্ত ৫৪৭ জন, মৃত্যু ১২

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৮ ঘণ্টা, জুলাই ৯, ২০২১
বরিশালে একদিনে শনাক্ত ৫৪৭ জন, মৃত্যু ১২

বরিশাল: গত ২৪ ঘণ্টায় বরিশাল বিভাগে নতুন করে ৫৪৭ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। যা নিয়ে বিভাগে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ২১ হাজার ১১৫ জন।

পাশাপাশি একই সময়ে বরিশাল শের ই বাংলা মেডিক্যাল কলেজ (শেবাচিম) হাসাপাতালের করোনার আইসোলেশন ওয়ার্ডে উপসর্গ নিয়ে ৭ ও করোনায় আক্রান্ত হয়ে ১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে গত ২৪ ঘণ্টায় বিভাগের মধ্যে পিরোজপুর জেলায় ১, বরগুনা জেলায় ২ ও ঝালকাঠি জেলায় ২ জনসহ মোট ৫ জন করোনা রোগীর মৃত্যু শনাক্ত হয়েছে। এ নিয়ে বরিশাল বিভাগে করোনায় মোট মৃত্যুর সংখ্যা ৩৩৭ জনে দাঁড়িয়েছে বলে জানিয়েছেন বিভাগীয় স্বাস্থ্য পরিচালক।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. বাসুদেব কুমার দাস জানান, মোট আক্রান্ত ২১ হাজার ১১৫ জনের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৫ হাজার ৬২৯ জন।  

আক্রান্ত সংখ্যায় বরিশাল জেলায় নতুন সর্বোচ্চ ১৮১ জন নিয়ে মোট ৯ হাজার ৯ জন, পটুয়াখালী জেলায় নতুন ৫৪ জন নিয়ে মোট ২৭৭২ জন, ভোলা জেলায় নতুন ২৩ জনসহ মোট ২২০৪ জন, পিরোজপুর জেলায় নতুন ১৩৮ জন নিয়ে মোট ২৯০৩ জন, বরগুনা জেলায় নতুন ৫৩ জন নিয়ে মোট আক্রান্ত ১৭৬২ জন এবং ঝালকাঠি জেলায় নতুন ৯৮ জন শনাক্ত নিয়ে মোট সংখ্যা দাঁড়িয়েছে ২৪৬৫ জন।

এদিকে শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালকের দপ্তর সূত্রে জানা যায়, গত ২৪ ঘণ্টায় শুধুমাত্র বরিশাল শেবাচিম হাসাপাতালের করোনার আইসোলেশন ওয়ার্ডে উপসর্গ নিয়ে সাতজনের একং করোনা ওয়ার্ডে করোনায় আক্রান্ত ১ জনের মৃত্যু হয়েছে। যা নিয়ে শুধুমাত্র শেবাচিম হাসপাতালেই করোনায় আক্রান্ত হয়ে ২২৫ জন এবং আইসোলেশন ওয়ার্ডে উপসর্গ নিয়ে ৫৭৯ জনের মৃত্যু হয়েছে। আর উপসর্গ নিয়ে মৃত্যুবরণ করা ৫৭৯ জনের মধ্যে ১৩ জনের কোভিড টেস্টের রিপোর্ট এখনো হাতে পাওয়া যায়নি।

ওই হাসপাতাল পরিচালক কার্যালয় সূত্রে জানা যায়, গত ২৪ ঘণ্টায় (শুক্রবার) সকাল পর্যন্ত শেবাচিমের করোনার আইসোলেশন ওয়ার্ডে ৫৪ জন ও করোনা ওয়ার্ডে ১৪ জন ভর্তি হয়েছেন। করোনা ও আইসোলেশন ওয়ার্ডে এখন ২৪৪ জন রোগী চিকিৎসাধীন। যাদের মধ্যে ৫৫ জনের করোনা পজিটিভ এবং ১৮৯ জন আইসোলেশনে রয়েছেন। আরটি পিসিআর ল্যাবে মোট ১৯০ জন করোনা পরীক্ষা করান। যারমধ্যে ৫৩.১৫ শতাংশ পজিটিভ শনাক্তের হার।

এদিকে দিন দিন করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় পাওয়ায় বরিশাল বিভাগের জেলা ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে সাধারণ রোগীদের শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে না আসা ও পাঠানোর নির্দেশনা দিয়েছে বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তর।  

বিভাগীয় স্বাস্থ্য পরিচালক বাসুদেব কুমার দাস জানান, করোনা সংক্রমণ বরিশাল জুড়ে দিন দিন বেড়েই চলছে। এর মধ্যে বরিশাল নগরীতে আক্রান্তের সংখ্যা সব থেকে বেশি। সবদিক বিবেচনায় নিয়ে সাধারণ রোগী যারা রয়েছেন। যেমন সাধারণ জখমি, সর্দি বা কাশির রোগী, অর্থাৎ যেসব চিকিৎসা জেলা ও উপজেলা হাসপাতালে সম্ভব সেইসব রোগীদের বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে না আসা এবং প্রেরণ না করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।  

বাংলাদেশ সময়: ১০০০ ঘণ্টা, জুলাই ০৯, ২০২১
এমএস/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa