ঢাকা, মঙ্গলবার, ৩ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১, ১১ রবিউল আউয়াল ১৪৪৩

স্বাস্থ্য

টিকা কার্যক্রমে প্রতিবন্ধী ব্যক্তিদের অগ্রাধিকারের আহ্বান

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, জুলাই ৭, ২০২১
টিকা কার্যক্রমে প্রতিবন্ধী ব্যক্তিদের অগ্রাধিকারের আহ্বান টিকা কার্যক্রমে প্রতিবন্ধী ব্যক্তিদের অগ্রাধিকারের আহ্বান।

ঢাকা: যুক্তরাজ্যভিত্তিক উন্নয়ন সংস্থা সাইটসেভার্স এবং দেশের জনপ্রিয় তারকারা চলমান কোভিড-১৯ টিকা কার্যক্রমে প্রতিবন্ধী ব্যক্তিদের অগ্রাধিকার দেওয়ার জন্য সরকারের কাছে আহ্বান জানিয়েছেন।

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনা থেকে প্রতিবন্ধী ব্যক্তিদের স্বাস্থ্য সুরক্ষার জন্য সদস্য রাষ্ট্র সমূহকে সুপারিশ করেছে।

করোনা মহামারিতে প্রতিবন্ধী ব্যক্তিদের স্বাস্থ্য ঝুঁকি উদ্বেকজনক হারে বেড়েছে। বিভিন্ন তথ্যে প্রকাশিত হয়েছে, কোভিড-১৯ এর মৃত্যুর একটি বড় সংখ্যাই প্রতিবন্ধী ব্যক্তিরা। বুদ্ধি প্রতিবন্ধী ব্যক্তিদের মৃত্যু ঝুঁকি অন্যান্যদের থেকে ছয় গুণ বেশি।

সাইটসেভার্স বাংলাদেশ অফিসের কান্ট্রি ডিরেক্টর অমৃতা রেজিনা রোজারিও বলেন, বাংলাদেশ সরকার কোভিড-১৯ টিকাদান কর্মসূচি অনেক আগে শুরু করেছে, কিন্তু সরবরাহে ঘাটতির কারণে টিকা কার্যক্রম বিঘ্নিত হয়। তবে চলমান টিকাদান কর্মসূচিতে প্রতিবন্ধী ব্যক্তিদের অগ্রাধিকার, তাদের অন্তর্ভুক্তি এবং প্রবেশগম্যতা নিশ্চিত করা অত্যন্ত জরুরি।

বাংলাদেশ শারীরিক প্রতিবন্ধী ক্রিকেট দলের অধিনায়ক ফয়সাল খান শুমিত বলেন, বাংলাদেশের টিকা নিবন্ধন প্রক্রিয়াটি জটিল ও টিকা কেন্দ্রগুলো প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য প্রবেশগম্য না হওয়ায় অধিকাংশ প্রতিবন্ধী ব্যক্তিই টিকা নিতে পারেনি। তাই টিকা কেন্দ্রগুলোকে প্রবেশগম্য ও প্রতিবন্ধী ব্যক্তিদের সংগঠন সমূহকে এ কার্যক্রমের সাথে অন্তর্ভূক্ত করার দাবি জানাই।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোভিড-১৯ টিকা কার্যক্রমে প্রতিবন্ধী ব্যক্তিদের অগ্রাধিকার দেওয়ার পাশাপাশি তাদের ঝুঁকি প্রশমিত করার জন্য সুনির্দিষ্ট ব্যবস্থা নিতে পরামর্শ দিয়েছে।

বাংলাদেশ জাতীয় চলচিত্র পুরস্কারপ্রাপ্ত তারকা জাকিয়া বারি মম এবং ড. এজাজুল ইসলাম সাইটসেভার্সের ভ্যাকসিনইক্যুয়িটি ক্যাম্পেইনের সঙ্গে একাত্মতা প্রকাশ করে করোনা টিকা দিতে প্রতিবন্ধী ব্যক্তিদের অগ্রাধিকার দেওয়ার জন্য সরকারের কাছে আহ্বান জানান।

সাইটসেভার্স বাংলাদেশ অফিসের অ্যাডভোকেসি কোর্ডিনেটর অয়ন দেবনাথ বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা পাওয়ার দাবি সম্পূর্ণভাবে যৌক্তিক এবং তা অবহেলা করার সুযোগ নেই। আমরা একটি আন্তর্জাতিক সংকটে আছি এবং বিশ্বে প্রায় একশো কোটি প্রতিবন্ধী ব্যক্তি যারা তাদের প্রয়োজনের স্বীকৃতি বা সমর্থন ছাড়াই বেঁচে থাকার সংগ্রাম করছে।

বাংলাদেশ সময়: ২০৩৬ ঘণ্টা, জুলাই ০৭, ২০২১
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa