ঢাকা, রবিবার, ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

স্বাস্থ্য

আবারও উন্মুক্ত হলো করোনা টিকা নিবন্ধন কার্যক্রম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৯ ঘণ্টা, জুলাই ৭, ২০২১
আবারও উন্মুক্ত হলো করোনা টিকা নিবন্ধন কার্যক্রম

ঢাকা: দেশে করোনা ভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণে টিকা প্রয়োগ কার্যক্রম অব্যাহত রাখতে জনসাধারণের জন্য আবারও নিবন্ধনের সুযোগ উন্মুক্ত হয়েছে।

মঙ্গলবার (৬ জুলাই) দিনগত রাত ৯টা থেকে নিবন্ধনের জন্য সুরক্ষা প্ল্যাটফর্মটি সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।

আইসিটি বিভাগ সূত্র বলছে, স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা পেয়ে মঙ্গলবার রাত থেকেই সুরক্ষা প্ল্যাটফর্মে পরীক্ষামূলকভাবে নিবন্ধন প্রক্রিয়া সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে। আগামী বুধবার (৭ জুলাই) সকাল থেকে এটি আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত হবে। এর আগ পর্যন্ত যারা নিবন্ধন করবেন তারা কোনো ধরনের সমস্যায় পড়লে সকালের মধ্যেই সেগুলোর সমাধান করা হবে।

নতুন করে টিকা প্রয়োগ কার্যক্রম শুরুর আগে নিবন্ধনের বয়সসীমা ৪০ বছর থেকে কমিয়ে ৩৫ বছর করা হয়েছে। এছাড়া এবার টিকা নিবন্ধনের অগ্রাধিকার তালিকায় যুক্ত হচ্ছেন কৃষক, শ্রমিক ও আইনজীবীরা। মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠীর মধ্যে সংক্রমণ বাড়ায় তাদেরও টিকা দেওয়ার সিন্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে স্বাস্থ্য অধিদফতরের অসংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণ কর্মসূচির পরিচালক ও মুখপাত্র অধ্যাপক ডা. রোবেদ আমিন বলেছেন, আগামী বৃহস্পতিবারের (৮ জুলাই) মধ্যে অনলাইনে সুরক্ষা প্ল্যাটফর্মে এ নিবন্ধন কার্যক্রম শুরু হবে।

গত ৭ ফেব্রুয়ারি দেশে গণটিকাদান কর্মসূচি শুরু হয়। ভারতের সেরাম ইনস্টিটিউটের কাছ থেকে কেনা এবং ভারতের কাছ থেকে উপহার পাওয়া অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড প্রয়োগ করা হয়। টিকার মজুদ শেষের দিকে চলে এলে টিকা নিতে আগ্রহীদের নিবন্ধনও বন্ধ করে দেয় স্বাস্থ্য অধিদপ্তর। তারপর কোভ্যাক্স থেকে ফাইজারের এক লাখ টিকা ও ২৫ লাখ ডোজ টিকা এসেছে মডার্নার। এছাড়া চীনের সিনোফার্মের কাছ থেকে কেনা ২০ লাখ ডোজ টিকাও এসেছে দেশে। এসব টিকা দিয়েই আবারও জনসাধারণ পর্যায়ে গণটিকাদান কার্যক্রম শুরু হচ্ছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এবার দেশের ১২টি সিটি করপোরেশন এলাকায় প্রয়োগ করা হবে মডার্নার টিকা। ফাইজারের টিকা দেওয়া হবে কেবল ঢাকার সাতটি কেন্দ্রে। আর বাদ বাকি এলাকায় দেওয়া হবে চীনের সিনোফার্ম টিকা।

বাংলাদেশ সময়: ০১০৭ ঘণ্টা, জুলাই ০৭, ২০২১
পিএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa