ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

স্বাস্থ্য

সাজেকে বাড়ছে ম্যালেরিয়া রোগী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩২ ঘণ্টা, জুলাই ৫, ২০২১
সাজেকে বাড়ছে ম্যালেরিয়া রোগী ...

রাঙামাটি: রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউনিয়নে অস্বাভাবিক হারে বেড়েছে ম্যালেরিয়া রোগীর সংখ্যা। সোমবার (০৫ জুলাই) দুপুরে এমন তথ্য নিশ্চিত করেছেন বাঘাইছড়ি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ইফেতেকার আহমদ।

খোঁজ নিয়ে জানা গেছে, বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের ত্রিপুরাপাড়া, বড়ইতলীপাড়া, শিবপাড়া, দেবাছড়া, নরেন্দ্র পাড়া, ১ নম্বর ওয়ার্ডের মন্দির ছড়া, শিয়ালদহ, তুইচুই, বেটলিং পাড়ায় ম্যালেরিয়া রোগীর সংখ্যা বেড়েছে। শুধু ৭ নম্বর ওয়ার্ডের ত্রিপুরাপাড়ায় একই পরিবারের শুল্ক মোহন ত্রিপুরা (৫৫), পুস্প ত্রিপুরা ( ২৭) ও মনিকা ত্রিপুরা (২৫) ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছেন।
 
সাজেক ইউনিয়নের চেয়ারম্যান নেলসন চাকমা বলেন, সরকারি এবং বেসরকারি হিসাবের চেয়ে সাজেকে ম্যালেরিয়া রোগীর সংখ্যা বেশি। কারণ দুর্গম পাহাড়ি এলাকার লোকজন ম্যালেরিয়া পরীক্ষা করতে আসে না। জ্বরের লক্ষণ দেখা দিলে স্বজনরা বাজারে এসে গ্রাম্য দোকান থেকে ওষুধ নিয়ে সেবন করে। স্থানীয়দের সচেতনতার অভাবে ম্যালেরিয়াসহ অন্যান্য রোগ এই এলাকাগুলোতে লেগে থাকে।

বাঘাইছড়ি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ইফেতেকার আহমদ জানান, গত বছরের তুলনায় এই বছরে ম্যালেরিয়া রোগীর সংখ্যা বেড়েছে। গত বছর লকডাউন থাকার কারণে কেউ জুম বা বাঁশ, গাছ কাটতে জঙ্গলে না যাওয়ায় ম্যালেরিয়া রোগীর সংখ্যা কম ছিলো। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জুন মাসে ২৯ জন ম্যালেরিয়া রোগী ভর্তি ছিলো বলে যোগ করেন তিনি।

এদিকে বেসরকারি এনজিও সংস্থা ব্র্যাকের হিসেব মতে, সাজেকে ১০ হাজার মানুষের রক্ত পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ৬৭ জন ম্যালেরিয়া রোগী শনাক্ত হয়েছে। যার মধ্যে ৪৯ জনের করোনা পজিটিভ আসে।

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, জুলাই ০৫, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa