ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

স্বাস্থ্য

‘নিজের ও অপরের জীবন রক্ষার্থে ঘরবন্দি থাকুন’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩০ ঘণ্টা, জুলাই ৪, ২০২১
‘নিজের ও অপরের জীবন রক্ষার্থে ঘরবন্দি থাকুন’ অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ (বিএসএমএমইউ) বলেছেন, নিজের ও অপরের জীবন রক্ষার্থে ঘরবন্দি থাকুন। বিশেষ প্রয়োজনে বাইরে বের হলে অবশ্যই মাস্ক পরতে হবে।

করোনা ভাইরাস প্রতিরোধের প্রথম ভ্যাকসিন হলো মাস্ক পরা, সামাজিক দূরত্ব মেনে চলা, প্রয়োজন মতো সাবান দিয়ে হাত ধোয়া ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা।

রোববার (৪ জুলাই) দুপুরে নিজ কার্যালয়ে অনুষ্ঠিত সভায় এসব কথা বলেন তিনি।  

শারফুদ্দিন আহমেদ বলেন, করোনা ভাইরাস থেকে মানুষকে বাঁচাতে ভারতের সেরাম ইনস্টিটিউটের উৎপাদিত টিকা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, চীনের ওষুধ নির্মাণকারী প্রতিষ্ঠান সিনোফার্মের টিকা সিনোভ্যাক, যুক্তরাষ্ট্রের ওষুধ নির্মাণকারী প্রতিষ্ঠান ফাইজারের টিকা বায়োএনটেক বাংলাদেশের মানুষকে দেওয়া হচ্ছে।

তিনি বলেন, ইতোমধ্যে এক কোটি ডোজেরও অধিক টিকা মানুষকে দেওয়া হয়েছে। বিভিন্ন দেশ থেকে চাহিদা মতো টিকা পাওয়ার জোর তৎপরতা চলছে। দেশেও ভ্যাকসিন উৎপাদনের উদ্যোগ নেওয়া হয়েছে। তাই ভ্যাকসিন নিয়ে আর হতাশা নয়।

শারফুদ্দিন আহমেদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রচেষ্টায় দেশের অধিকাংশ মানুষকেই বিনামূল্যে ভ্যাকসিন দেওয়া সম্ভব হবে।  

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া কার্যক্রমের বিষয়ে উপাচার্য বলেন, বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়সহ কোনো কোনো কেন্দ্রে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ দেওয়ার কার্যক্রম চলছে। আশা করি, আগামী এক-দুই মাসের মধ্যেই চুক্তি অনুযায়ী অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা পাওয়া যাবে। তখন অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়ার কার্যক্রম পুরো মাত্রায় শুরু করা যাবে।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, জুলাই ০৪, ২০২১
পিএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa