ঢাকা, বৃহস্পতিবার, ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১, ২০ রবিউল আউয়াল ১৪৪৩

স্বাস্থ্য

অক্সিজেন সংকটে মৃত্যু: সাতক্ষীরা মেডিক্যালে বিভাগীয় তদন্ত টিম  

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, জুলাই ৪, ২০২১
অক্সিজেন সংকটে মৃত্যু: সাতক্ষীরা মেডিক্যালে বিভাগীয় তদন্ত টিম   ছবি: বাংলানিউজ

সাতক্ষীরা: ‘অক্সিজেন সংকটে’ কয়েকজন রোগীর মৃত্যুর ঘটনায় স্বাস্থ্য বিভাগের খুলনা বিভাগীয় পরিচালক কর্তৃক গঠিত তদন্ত কমিটির সদস্যরা সাতক্ষীরা মেডিক্যাল কলেজ হাসপাতাল পরিদর্শন করেছেন।

রোববার (৪ জুলাই) তদন্ত কমিটির প্রধান বিভাগীয় পরিচালকের কার্যালয়ের সহকারী পরিচালক (স্বাস্থ্য) রফিকুল ইসলাম গাজী ও সদস্য মোংলা পোর্টের স্বাস্থ্য কর্মকর্তা শেখ মোশারফ হোসেন হাসপাতালের অক্সিজেনের সংকটের বিষয়ে খোঁজ খবর নেন ও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেন।

এদিকে, গত বৃহস্পতিবারের ওই ঘটনায় গঠিত তদন্ত কমিটি আরও সাত দিনের সময় চেয়ে আবেদন করেছেন।

তদন্ত টিমের প্রধান সাতক্ষীরা হাসপাতালের মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান ডা. কাজী আরিফ আহমেদ বাংলানিউজকে জানান, সেন্ট্রাল অক্সিজেনের ফ্লো কমে যাওয়ায় কয়েকজন রোগীর মৃত্যুর অভিযোগের বিষয়টি তদন্ত করে তিন দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়। কিন্তু শুক্রবার ও শনিবার থাকায় এবং নিহতের পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলাসহ আনুসঙ্গিক কারণে এত স্বল্প সময়ে তদন্ত কার্যক্রম শেষ করা সম্ভব নয়। যে কারণে আরও সাতদিন সময় চাওয়া হয়েছে।

গত ০১ জুলাই সন্ধ্যায় সাতক্ষীরা হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন সরবরাহ ব্যবস্থায় বিপর্যয় ঘটায় অন্তত সাতজন করোনা আক্রান্ত রোগীর মৃত্যু হয়। যদিও কর্তৃপক্ষ চার জনের মৃত্যুর কথা স্বীকার করেছেন।

এ ঘটনায় সাতক্ষীরা হাসপাতালের পক্ষ থেকে মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান ডা. কাজী আরিফ আহম্মেদকে প্রধান ও সদর হাসপাতালের আবাসিক স্বাস্থ্য কর্মকর্তা ডা. মারুফ আহমেদ ও সাতক্ষীরা মেডিক্যালের ডা. সাইফুল্লাহকে সদস্য করে একটি কমিটি গঠন করা হয়।

এছাড়া এ ঘটনায় একই দিনে বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. রাশিদা সুলতানা পৃথক আরেকটি কমিটি গঠন করেন। ওই কমিটিকেও সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়।

এ বিষয়ে তদন্ত টিমের প্রধান বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক রফিকুল ইসলাম গাজী বাংলানিউজকে জানান, তারা তদন্তের প্রথম কার্যদিবস শুরু করেছেন। সাতক্ষীরা মেডিক্যালের তত্ত্বাবধায়ক, অধ্যক্ষ, ওই দিনের দায়িত্বরত ২২ জন কর্মকর্তা-কর্মচারীর লিখিত বক্তব্য নেওয়া হয়েছে।

এ বিষয়ে সাতক্ষীরা মেডিকেলের তত্ত্বাবধায়ক ডা. কুদরত-ই-খোদা বাংলানিউজকে জানান, বিভাগীয় স্বাস্থ্য কর্মকর্তার গঠিত তদন্ত কমিটি ০৪ জুলাই তদন্তে এসেছে। তাদের তদন্ত কাজে সার্বিক সহায়তা করা হচ্ছে। এছাড়া সাতক্ষীরা মেডিক্যালের নিজস্ব তদন্ত কমিটি সাত দিনের সময় চেয়েছে। তাদেরও সময় বর্ধিত করা হবে।  

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, জুলাই ০৪, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa