ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

রাজশাহীতে করোনায় আরো ৮ জনের মৃত্যু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১২ ঘণ্টা, জুন ৮, ২০২১
রাজশাহীতে করোনায় আরো ৮ জনের মৃত্যু

রাজশাহী: রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে গত ২৪ ঘণ্টায় করোনা ও উপসর্গে আরো আটজনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে রাজশাহীর চারজন, চাঁপাইনবাবগঞ্জের তিনজন ও পাবনার একজন রয়েছেন।

হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রসহ (আইসিইউ) বিভিন্ন ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় তাদের মৃত্যু হয়।

রামেক হাসপাতালের উপ-পরিচালক ডা. সাইফুল ফেরদৌস এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, মৃত আটজনের মধ্যে তিনজন করোনা পজিটিভ রোগী ছিলেন। বাকি পাঁচজন উপসর্গ নিয়ে মারা গেছেন।

এদিকে করোনা সংক্রামণের হার বাড়ায় রামেক হাসপাতালে দেখা দিয়েছে তীব্র বেড সংকট। সংকট মোকাবিলায় প্রতিটি করোনা ওয়ার্ডে এরইমধ্যে অতিরিক্ত বেড দেওয়া হয়েছে। এর পরও বেড সংকুলান না হওয়ায় অনেক রোগীকে মেঝেতে রাখা হচ্ছে। সেন্ট্রাল অক্সিজেনের পাশাপাশি এসব রোগীদের সিলিন্ডারের মাধ্যমেও অক্সিজেন সরবরাহ করা হচ্ছে। তবে তাও চাহিদার তুলনায় অনেক কম।

মঙ্গলবার (৮ জুন) সকাল পর্যন্ত রামেক হাসপাতালের করোনা ইউনিটে ২৫৭ জন রোগী ভর্তি ছিলেন। এর মধ্যে রাজশাহীর ১২৭ জন, চাঁপাইনবাবগঞ্জের ১০২ জন, নওগাঁর নয়জন, নাটোরের ১১ জন, পাবনার চারজন, কুষ্টিয়ার তিনজন ও জয়পুরহাটের একজন রোগী আছেন। এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুনভাবে ভর্তি হয়েছেন ৩৩ জন। যার মধ্যে চাঁপাইনবাবগঞ্জের ১৪ জন, রাজশাহীর ১৬ জন, নওগাঁর একজন ও নাটোরের দু’জন। হাসপাতালে চিকিৎসাধীন ২৫৭ রোগীর মধ্যে আইসিইউতে ১৭ জন রোগী ভর্তি আছেন।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, পরীক্ষা ও শনাক্ত বিবেচনায় রাজশাহীতে বর্তমানে করোনা সংক্রমণের হার ৪৫ দশমিক ৭ শতাংশ। এ অবস্থায় হাসপাতালে প্রতিদিন করোনার রোগী বাড়ছেই। এতে রোগীদের চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসকরা। আর নতুনভাবে রামেক হাসপাতালে সংযুক্ত করা ১৫ জন চিকিৎসকের সবাই এখনো যোগদান করেননি। তারা সবাই কাজে যোগ দিলে করোনা রোগীদের চিকিৎসা অনেকটা স্থিতিশীল হয়ে উঠবে।

এদিকে আজও রাজশাহী শহরের পাঁচটি পয়েন্টসহ সব উপজেলায় র‍্যাপিড এন্টিজেন টেস্ট করা হবে। প্রতিটি স্পটে একজন ম্যাজিস্ট্রেটের নের্তৃত্বে স্যাম্পল কালেকশন করা হচ্ছে। রাজশাহীতে আশঙ্কাজনক হারে বাড়ছে করোনা রোগী। প্রতিদিনই দু’টি পিসিআর ল্যাবে করোনা টেস্টের জন্য বাড়ছে নমুনার সংখ্যা। পরিস্থিতি ভয়াবহ রূপ নেওয়ার আশঙ্কায় মহানগরের পাঁচটি পয়েন্টে বুথ স্থাপন করে ভ্রাম্যমাণ র‌্যাপিড করোনা টেস্ট শুরু হয়েছে।

রাজশাহী সিভিল সার্জন ডা. কাইউম তালুকদার জানান, দৈবচয়ন পদ্ধতিতে করোনা টেস্টের রেজাল্ট তাৎক্ষণিকভাবে দেওয়া হচ্ছে। এসব বুথে সোমবার (৭ জুন) ২৯৭ জনের নমুনা পরীক্ষা করে ৮৪ জন পজিটিভ এসেছে। শতকরা হিসেবে শনাক্তের হার ১২ দশমিক ৬৫ শতাংশ। এর আগে রোববার (৬ জুন) প্রথম দিন এর হার ছিল ৯ শতাংশ।

বাংলাদেশ সময়: ১১১০ ঘণ্টা, জুন ০৮, ২০২১
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।